[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ফুলদানি ভেবে ঘরে বোমা নিয়ে ৩০ বছর!


প্রকাশিত: October 5, 2015 , 7:57 pm | বিভাগ: অসাম নিউজ,আপডেট


ইন্টারন্যাশনাল লাইভ: ফুলদানি ভেবে ৩০ বছর ধরে নিজের ঘরে বোমা রেখেছেন এক নারী। ওই নারীর নাম ক্যাথরিন রাওলিন্স। সে বৃটেনের অধিবাসী।

মরিচা পড়া সত্বেও ফুলদানিটি (বোমা) ফেলে দেননি ক্যাথরিন। কারণ তার খুবই প্রিয় ছিলো ফুলদানিটি। এমনকি কখনও কখনও তার স্কুলেও ফুলদানিকে নিয়ে যেতেন দুই সন্তানের মা ক্যাথরিন।

হঠাতই আসল রহস্য জানার পর সে প্রচণ্ড ভয় পেয়ে যায়। কারণ, তাঁর প্রিয় ফুলদানিটি আর কিছুই নয়, প্রথম বিশ্বযুদ্ধের শক্তিশালী বোমা। বোমাটি ফাটেনি। খোলের ভিতরে বিস্ফোরকের সবই মজুত রয়েছে।

প্রথম বিশ্বযুদ্ধের সময় ইংল্যান্ডে জার্মানির বোমা হামলার ওপর একটি প্রামাণ্যচিত্র দেখেন রাওলিন্স। এতে দেখা যায়, জার্মানির বোমারু বিমান ওয়েস্ট মিডল্যান্ডস অঞ্চলের কভেনট্রি এলাকায় বোমা ফেলছিলো। বোমাগুলির চেহারা দেখে তো হাত পা ঠান্ডা হয়ে যাওয়ার জোগাড় ক্যাথরিনের ।

তবে কি তিনি নিজে একটা আস্ত বোমার পাশে বসে আছেন? ঘরে থাকা ফুলদানিটি দেখতে যে অবিকল ওই বোমাগুলির মতো! সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দেন ক্যাথরিনের স্বামী ক্রিস। পুলিশ এসে ফুলদানিটি নিয়ে যায়।

পরীক্ষা করে দেখা যায়, বোমাটি বিস্ফোরিত হলে ক্যাথরিনের বাড়িই শুধু উড়ে যেত না, ২০ মিটারের মধ্যে যা কিছু যা আছে তাও ধ্বংস হয়ে যেত।

ক্যাথরিন জানিয়েছেন, স্কুলে পড়ার সময় যখন তার বয়স ছিল ১৫ বছর, তখন স্কুলপ্রাঙ্গণে খেলার সময় তিনি এই ধাতবপাতে মোড়ানো বস্তুটি দেখতে পান। সেটি সংগ্রহ করে পরে ফুলদানি হিসেবে ব্যবহার করতে থাকেন তিনি।

পরবর্তীতে বিস্ফোরক নষ্ট করে পুলিশ রাউলিন্সকে বোমার খোসাটি ফেরত দিয়ে যায়।

ঢাকা// ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর