[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যে তিন ব্যায়ামে সুস্থ থাকবে চোখ


প্রকাশিত: October 11, 2015 , 8:13 pm | বিভাগ: ইয়াং স্টাইল


লাইভ প্রতিবেদক: শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সুস্থতায় ব্যায়ামের চর্চা বহু প্রাচীন। সারা শরীরেই ব্যায়ামের প্রভাব ও প্রচলন রয়েছে।

আজকের সচেতন শহুরে মানুষতো দিনের একটি অংশ বরাদ্দই রাখেন জিমের জন্য। কিন্তু শরীরের অন্যতম প্রধান স্পর্শকাতর অঙ্গ চোখ নিয়ে ভাবেন কয়জন!

বর্তমান সময়ে চোখের ওপর ধকলও বেড়েছে বহুগুণ। এই যেমন কম্পিউটার-মোবাইল কালচারে অভ্যস্তদের দীর্ঘ সময় কাটে স্ক্রিনে। এতে চোখের ওপর চাপ পড়ে অনেক।

ব্যায়াম রয়েছে চোখেরও। খুব সহজে যে কোনো জায়গায় বসে এ ব্যায়ামগুলো চর্চা করলে চোখের সুস্থতায় তা অনেক কাজে দেবে।

এক. কাজের ফাঁকে খানিকটা সময় চোখ বন্ধ করে রাখুন। হাতে হাত ঘষে হাতের তালু কিছুটা গরম করে বন্ধ চোখের ওপর রাখুন।

হাতের তালু এমনভাবে রাখুন যাতে ভেতরে কোনো আলো না যেতে পারে। দুই মিনিট এভাবে চোখ বন্ধ করে রাখুন। দিনে বেশ কয়েকবার এরকম করলে আপনার চোখের বিশ্রাম হবে।

দুই. যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি মাত্রায় ব্যবহার করেন তাদের চোখ শুকিয়ে যাওয়ার সমস্যায় ভুগতে দেখা যায়। তাদের জন্য ব্যায়াম হচ্ছে একটানা তাকিয়ে না থেকে ঘন ঘন চোখের পাতা ফেলা।

কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহারের সময় সাধারণের তুলনায় ঘন ঘন চোখের পাতা ফেলুন। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাবেন।

তিন. রাতে ঘুমানোর সময় বিছানায় শুয়ে এই ব্যায়ামটি করতে পারেন। চোখ বন্ধ করে চোখের পাতা আঙুলের ডগা দিয়ে হালকা করে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন।

ভ্রুর নিচের দিক ও চোখের নিচের দিক এভাবে দুই মিনিট ম্যাসাজ করে নিন। এতে ঘুমও ভালো হবে৷ আপনার চোখের অতিরিক্ত ক্লান্তিও দূর হবে৷

আপাতত এই তিনটি ব্যায়ামের চর্চা আপনার চোখের সুস্থতায় প্রয়োগ করে দেখুন। আরাম বোধ করবেন। সুস্থ থাকবে চোখ।

ঢাকা, ১১ অক্টোবর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে