[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মানবমুক্তির কবি ছিলেন ফররুখ আহমদ


প্রকাশিত: October 13, 2015 , 10:28 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার,পাবলিক ইউনিভার্সিটি,রাজশাহীর ক্যাম্পাস


রাবি লাইভ: সত্যিকারের মানবমুক্তির জন্য যে কজন কবি বাংলা সাহিত্যে অমর হয়ে আছেন তাদের মধ্যে অন্যতম ইসলামী পূনর্জাগরণের কবি ফররুখ আহমদ।

কবি ফররুখ আহমদের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে “মানবমুক্তির কবি ফররুখ আহমদ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সমকালীন বাংলা সাহিত্যের প্রবীণ কবি আল মুজাহিদী তাঁর বক্তব্যে এ সব কথা বলেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরামের উদ্যোগে মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রাবি লেখক ফোরামের সভাপতি বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ড. মো.শহীদুর রহমান ও কথাশিল্পী ডা. নাজিব ওয়াদুদ।

ড. সেতাউর রহমানের পরিচালনায় সেমিনারে কবি ফররুখ আহমদের উপর প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন।

সেমিনারে কবি আল মুজাহিদী বলেন, কবি ফররুখ আহমদ শুধু বড় কবিই ছিলেন না। তিনি বাঙ্গালি মুসলমানের স্বপ্ন ও আকাঙ্খাকে তাঁর কাব্যে ধারণ করেছেন। তিনি জাতির ঐতিহ্যের উত্তরাধিকারকে ধারণ ও প্রবহমান করতে চেয়েছেন। তাই আমাদের মনন ও শিল্প-সাহিত্য-সংস্কৃতির প্রবাহমানতার স্থানে কবি ফররুখ আহমদকে যথার্থ মর্যাদা দিতে হবে এবং চর্চা করতে হবে। একই সাথে মুসলমান জাতির সমকালীন অজগর, অন্ধকার যখন জীবনের সবকিছু গ্রাস করে নিয়েছে, তখন আবার প্রয়োজন ফররুখের মতো আদর্শবাদী কালজয়ী প্রতিভার।

সেমিনারে আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. মু নজরুল ইসলাম।

অনুষ্ঠানে কবির সাত সাগরের মাঝি কবিতা আবৃতি করেন নির্ঝর আহমদ প্লাবন।

এ সময় সেমিনারে অন্যান্যদের মধ্যে প্রফেসর ড. মো. জিল্লুর রহমান, প্রফেসর ড. এম আবুল হাশেম, প্রফেসর ড. আ ফ ম আবুল ওয়াহেদ, প্রফেসর ড. আসাদুজ্জামান, প্রফেসর ড.নিজাম উদ্দীন, প্রফেসর আ.হান্নান, প্রফেসর ড.কাওসার আলী, প্রফেসর ড. মো. কামল উদ্দিন, প্রফেসর কামরুল আহসান, ইঞ্জিনিয়ার মো.মাসউদুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

রাবি//এমএন, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এইচএস