[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘মাটিরাঙ্গা’ উপজেলা অ্যাপস তৈরি


প্রকাশিত: October 15, 2015 , 7:08 pm | বিভাগ: আইটি,রিসার্চ


আইটি লাইভ: অ্যানড্রয়েড মোবাইল এপ্লিকেশন তৈরি করেছে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন। অ্যাপসটিতে পাওয়া যাবে পাহাড়ি এই জনপদের প্রায় সকল প্রয়োজনীয় তথ্য।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এতে মাটিরাঙ্গা উপজেলার পরিচিতি, ইতিহাস, ঐতিহ্য, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, বিভিন্ন প্রতিষ্ঠান, আবাসন ব্যবস্থার তথ্য, দর্শনীয় স্থান, জরুরি সেবাসহ সকল প্রয়োজনীয় তথ্য রয়েছে।

অ্যাপস’র মাধ্যমে জানা যাবে- উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীর পরিচিতি, নির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্য, এখানে কর্মরত গণমাধ্যম কর্মীদের তথ্য এবং যোগাযোগের জন্য মোবাইল নম্বর কিংবা ই-মেইল ঠিকানাও পাওয়া যাবে। এই অ্যাপ স্বাস্থ্যসেবা সম্পর্কিত সব ধরনের তথ্য দিয়েও সাধারণ মানুষকে সহায়তা দেবে।

পাশাপাশি উপজেলার দর্শনীয় সব স্থানের তথ্যসহ সেখানে কীভাবে যেতে হবে, কোথায় থাকার ব্যবস্থা আছে- এ বিষয়েও বিস্তারিত নির্দেশনা রয়েছে।

অ্যাপসটি গুগল প্লে স্টোরে গিয়ে মাটিরাঙ্গা লিখে সার্চ দিলেই পাওয়া যাবে। অথবা এই লিঙ্ক (https://goo.gl/IZDMEF) থেকে সরাসরি ডাউনলোড করা যাবে। ব্যবহারকারীরা অ্যাপসটি অনলাইন এবং অফলাইন দু’ভাবে ব্যবহার করতে পারবেন। প্রথমবার ডাউনলোড করার পর পুনরায় ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না।

উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমানের ডিজাইন ও পরিকল্পনায় মাটিরাঙ্গা উপজেলার সকল তথ্য নিয়ে এই মোবাইল অ্যাপসটি তৈরি করেছেন কোডেক্স সফটওয়্যার সলিউশন লিমিটেড’র সিইও পাভেল সারওয়ার।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার বি. এম. মশিউর রহমান বলেন, মাটিরাঙ্গা একটি পাহাড়ি জনপদ এবং বৈচিত্রে ভরপুর। পর্যটন এলাকা হিসেবেও এটি সমাদৃত। এখানে রয়েছে আলুটিলা ও রিছাং ঝর্ণার মতো প্রসিদ্ধ স্থান। রয়েছে শতবর্ষী বৃক্ষ। এসকল বিষয়ে মানুষ যাতে সহজে জানতে পারে এবং জনগণ তার প্রয়োজনীয় সেবা ও তথ্য পেতে পারেন- সে লক্ষ্যেই অ্যাপসটি তৈরি করা হয়েছে।

খাগড়াছড়ি// ১৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস