[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ফর্মালিনের নিরাপদ বিকল্প স্ক্যালপ শেল পাউডার


প্রকাশিত: October 18, 2015 , 4:57 pm | বিভাগ: রিসার্চ


খলিলুর রহমান সজল: বাংলাদেশের মাছ ব্যবসায়ীরা স্বল্প সময়ের জন্য মাছ সংরক্ষণে বরফ ব্যবহার করে থাকেন। আর বেশি সময় সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ অথবা ডিপ ফ্রিজ ব্যবহার করে থাকেন।

তবে আমাদের দেশে কতিপয় অসাধু ব্যবসায়ী মাছ সংরক্ষণের জন্য ক্ষতিকর ফর্মালিন ব্যবহার করছেন। ২০১২ সালের এক গবেষণায় দেখা যায়, ঢাকা শহরের বাজারে মায়ানমার ও ভারত থেকে আমদানিকৃত ৩৯ শতাংশ মাছের মধ্যে ক্ষতিকর ফর্মালিনের উপস্থিতি পাওয়া গেছে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) ফর্মালিনকে মানবদেহে ক্যান্সার সৃষ্টির প্রধাণ কারণ হিসেবে উল্লেখ করে।

মানুষের স্বাস্থ্য ঝুঁকি ও পরিবেশের ক্ষতির কথা বিবেচনা করে ফর্মালিন বা অন্যান্য রাসায়নিক প্রিজারভেটিভের বিকল্প হিসেবে একটি পরিবেশবান্ধব ও নিরাপদ প্রিজারভেটিভ এর চাহিদা দীর্ঘদিনের।

এ চাহিদা পূরণের লক্ষ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ছত্রাকনাশকের গুণাবলিসম্পন্ন স্ক্যালপ শেল পাউডার নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে দীর্ঘদিন ধরে গবেষণা চালানো হয়। উক্ত গবেষণায় নেতৃত্ব দেন ড. এম লতিফুল বারি।

স্ক্যালপ পাউডার হলো শামুক, ঝিনুক ইত্যাদির খোলসের গুঁড়া। স্ক্যালপ পাউডার পরিবেশবান্ধব হওয়ায় এটিকে খাদ্যে ব্যাকটেরিয়া ও ছত্রাকনাশক হিসেবে ব্যবহার করা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, ০.০১% স্ক্যালপ শেল পাউডারের দ্রবণ দ্বারা তৈরি বরফে মাছকে স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে ১৭ দিন পর্যন্ত মাছ সম্পূর্ণ টাটকা থাকে।

তবে ২৪ ঘণ্টা পর পর স্ক্যালপ শেল পাউডারযুক্ত বরফ পরিবর্তন করতে হয়। স্ক্যালপ শেল পাউডার ব্যবহার করলে মাছের চেহারা এবং স্বাদের কোনো পরিবর্তন হয় না। তাছাড়া পাউডারটি অত্যন্ত সাশ্রয়ী ও সহজলভ্য।

যদি রেফ্রিজারেটরে সংরক্ষণ করা হয় তবে মাছকে মাত্র ১ বার স্ক্যালপ পাউডারযুক্ত বরফপানিতে চুবিয়ে রাখলে  অনেকদিন পর্যন্ত টাটকা থাকে। এই গবেষণার ফলাফল আন্তর্জাতিক খাদ্য এবং প্রযুক্তি জার্নালে ১০ জুন, ২০১৫ তে প্রকাশিত হয়।

ফর্মালিনের বিকল্প হিসেবে স্ক্যালপ শেল পাউডারের ব্যবহার সম্পর্কে মানুষকে জানাতে হবে। এটি মানব স্বাস্থের জন্য সম্পূর্ণ নিরাপদ ও পরিবেশবান্ধব। মাছ সংরক্ষণের জন্য বরফকলগুলো তাদের বরফে পরিমিত পরিমাণে (০.০১%) স্ক্যালপ শেল পাউডার ব্যবহার করতে পারে।

এতে মাছ সংরক্ষণে ফর্মালিন কিংবা ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার বন্ধ করা সম্ভব হবে। মাছ সংরক্ষণে এই পাউডার ব্যবহার সম্পর্কে যে কোনো ধরণের তথ্যের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে যোগাযোগ করা যেতে পারে।

লেখক: নির্বাহী পরিচালক
ভলান্টারি কনজুমারস ট্রেনিং অ্যান্ড
অ্যাওয়ারনেস সোসাইটি(ভোক্তা)।

ঢাকা, ১৮ অক্টোবর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে