[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিটেক শিক্ষার্থীদের মহাস্থানগড় দর্শন


প্রকাশিত: October 19, 2015 , 9:32 pm | বিভাগ: আপডেট,কলেজ,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট,ঢাকার ক্যাম্পাস


বিটেক লাইভ: বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের (বিটেক) “বিটেক অ্যাডভেঞ্চারাস ক্লাব” দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনের শহর বগুড়ার মহাস্থানগড় আনন্দ ভ্রমন করেছেন। মহাস্থানগড়ের ঐতিহাসিক স্মৃতিচিহ্নগুলো মুগ্ধ করেছে শিক্ষার্থীদের। তারা একদিনের এ সফরে যান রোববার। সকাল ৭টায় বিটেক থেকে যাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। উদ্দেশ্য ছিল ইতিহাস বিজরিত মহাস্থানগড় দেখার পাশাপাশি বগুড়া শহরও ঘুরে দেখা।

ভ্রমণকারীরা জানিয়েছেন, সকাল ১১টায় মহাস্থানগড় পৌঁছেই আরম্ভ হয় দর্শনীয় স্থানগুলো দেখা। হযরত শাহ সুলতান মাহমুদ বলখী (র:) মাজার জিয়ারত শেষে শিক্ষার্থীরা মানকালীর কুণ্ড, শীলাদেবীর ঘাট ঘুরে দেখেছেন। এছাড়া তারা ঘুরে দেখেছেন কালীদহ সাগর, জিউৎকুন্ডে (বড় কূপ)।

Bogra 01তবে শিক্ষার্থীদের একটু বেশিই আগ্রহ ছিল গোকুলে বেহুলা-লক্ষ্মীন্দরের বাসর ঘরটা দেখা নিয়ে। যে বেহুলা- লক্ষ্মীন্দরের কাহিনী বছরের পর বছর শোনা যাচ্ছে। তৈরী হয়েছে নাটক, সিনেমাও। মহাস্থান় থেকে ২কিলোমিটার দক্ষিণে গোকুল গ্রামের দক্ষিণ পশ্চিম প্রান্তে অবস্থিত ঐতিহাসিক স্মৃতিময় অতীতের বেহুলা-লক্ষ্মীন্দরের বাসর ঘর। সেখানে গিয়ে শিক্ষার্থীরা আবেগপ্রবণ হয়ে পড়েন।

তাছাড়া জাদুঘরের নিদর্শন শালায় থাকা মৌর্য, গুপ্ত, পাল ও অন্যান্য রাজবংশের অসংখ্য স্মৃতিচিহ্ন মুগ্ধ করে শিক্ষার্থীদের। পোড়ামাটির মূর্তি, ধারালো অস্ত্র, তৈজসপত্র, প্রাচীনকালের মুদ্রা, অলঙ্কার, গোবিন্দ ভিটা সবকিছুই যেন বাংলার সমৃদ্ধ ইতিহাসের স্বাক্ষী হয়ে আছে।

ক্লাবের সদস্য ওবায়দুর রহমান সজীব ক্যাম্পাসলাইভকে বলেন, “অজানাকে জানার এবং দেশের বিভিন্নস্থানে ঘুরে বেড়ানোর উদ্দেশ্যে এই ক্লাবের যাত্রা শুরু হয়। এই বছর পরীক্ষা-ক্লাসের জন্যে শিডিউল না মেলায় ভ্রমণে যাওয়া হয়নি। অবশেষে মহাস্থানগড় যেতে পেরে ভালো লাগছে। এই ভ্রমনের মাধ্যমে বাংলার প্রাচীন ইতিহাস ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুব কাছ থেকে দেখার সুযোগ পেলাম।”

শিক্ষার্থী জাহিদ হাসান ক্যাম্পাসলাইভকে বলেন, “মহাস্থানগড় সম্পর্কে এতোদিন শুধু বই পড়েই জেনেছি। কিন্তু পুঁথিগত বিদ্যা আর বাস্তব জ্ঞানলাভ দুটোর ভেতরে বিস্তর তফাৎ। ওখানে না গেলে সেটা বুঝতাম না।”

তিনি বলেন, সবারই উচিৎ সুযোগ পেলে প্রকৃতি ও ঐতিহাসিক স্থানে ছুটে যাওয়। এরমাধ্যমে বাস্তব জ্ঞান অর্জন করা যায়।

বিটেক// এবি, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস