[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মুক্তিযোদ্ধার “রৌপ্য ইলিশ” জয়


প্রকাশিত: October 28, 2015 , 7:05 pm | বিভাগ: আপডেট,এচিভমেন্ট


লাইভ প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংক কলোনী স্কাউট গ্রুপের লিডার মুক্তিযোদ্ধা সৈয়দ নাসির উদ্দিন “রৌপ্য ইলিশ” পদক পেয়েছেন। যা স্কাউটের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড। তিনি চট্টগ্রাম জেলা রোভার স্কাউটসের সহকারী কমিশনারও।

 

জানা গেছে, সৈয়দ নাসির উদ্দিন স্কাউট আন্দোলনের ব্যাপক সম্প্রসারণ ও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড লাভ করেন।

 

সম্প্রতি বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৪তম বার্ষিক সাধারণ সভায় ওই অ্যাওয়ার্ড পান তিনি। রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আব্দুল হামিদের কাছ থেকে তিনি ওই অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

 

সৈয়দ নাসির উদ্দিন ১৯৬১ সালে বাংলাদেশ ব্যাংক কলোনী স্কাউট গ্রুপের সাথে সম্পৃক্ত হন। ১৯৭০ সাল থেকে তিনি বিভিন্ন পদমর্যাদায় স্কাউটার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাঁর আন্তরিক সেবা ও অনন্য অবদানের জন্য বাংলাদেশ স্কাউটস তাঁকে ধারাবাহিকভাবে ন্যাশনাল সার্টিফিকেট, মেডেল অফ মেরিট, বার টু দি মেডেল অফ মেরিট, লং সার্ভিস ডেকোরেশন, সিএনসিস অ্যাওয়ার্ড প্রদান করে।

 

তিনি মুক্তিযুদ্ধে সরাসরি প্রতিরোধ সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন এবং মুক্তযুদ্ধকালীন ১ নং সেক্টরে গ্রুপ কমান্ডার হিসেবে প্রতিরোধ যুদ্ধ পরিচালনা করেন। বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাসির উদ্দিন মহান মুক্তিযুদ্ধে শহীদ এস.এম. জুলফিকারের চতুর্থ সন্তান। তিনি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার মাস্টার পাড়া গ্রামের অধিবাসী।

 

স্বাধীনতা পরবর্তীতে তিনি বাংলাদেশ ব্যাংক-এ চাকরিতে যোগ দেন। ২০০৮ সালে তিনি উপ-পরিচালক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ ব্যাংক প্রাতিষ্ঠানিক কমান্ড শাখার প্রতিষ্ঠাতা কমান্ডার হন। সেই থেকে দীর্ঘ ১৯ বছর তিনি এ দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংক কলোনী স্কাউট গ্রুপের গ্রুপ স্কাউট লিডার ও সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন।

 

তার এই কৃতত্ব প্রসঙ্গে তিনি বলেন, সব সময় দেশের কল্যাণে কাজ করার চেষ্টা করেছি। জীবনের শেষ দিন পর্যন্ত মানব সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই।

ঢাকা// ২৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস