[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘ফররুখ একটি সিম্বলে রূপান্তরিত হয়েছে’


প্রকাশিত: November 1, 2015 , 7:07 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার


লাইভ প্রতিবেদক: ‘কবি ফররুখ আমহদ নামটি এখন সিম্বলে রূপান্তরিত হয়েছে। ফররুখের কোনো রচনা পাঠ করতে চাইলে তা পাঠকের নাগালে থাকছে না। তার কোনো বই বাজারে নেই। কেউ ইচ্ছে করলেই তার রচনা পাঠ করতে পারছে না। এর একটি সুরাহা হওয়া প্রয়োজন।’

বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্র আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় ফররুখ’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন বক্তারা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মিলনায়তনে শনিবার বিকেলে এ সভা অনুষ্ঠিত হয়। এতে কবি আহমদ বাসির সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর মাহফুজুর রহমান কচি। বিশেষ অতিথি ছিলেন কাথাসাহিত্যিক মোহাম্মদ লিয়াকত আলী ও কবি আফসার নিজাম।
প্রবন্ধ উপস্থপন করে কবি নাসিমা আক্তার নিঝুম। আলোচনা করেন কবি ইবনে আবদুর রহমান ও কবি ওয়াহিদ আল হাসান।

প্রফেসর মাহফুজুর রহমান কচি বলেন, ‘ফররুখ এমন একজন কবি, যার অর্ন্তনিহিত আদর্শ ও কাব্যগুণ দুটো একসাথে মিলিত হয়েছে। তাই কবি ফররুখ আমহদের কাব্যগ্রন্থগুলো পাঠ যতো বেশি হবে, তরুণ সমাজ ততো বেশি উপকৃত হবে। তাদের মনন ও আদর্শ দুই-ই গঠন হবে।

কবি আফসার নিজাম বলেন, কবি ফররুখ আহমদের লেখাগুলো সর্বপ্রথম মানুষের সামনে আসা প্রয়োজন। যখন তার বই থাকবে, তার লেখা থাকবে, তখন তরুণ সমাজ সেখান থেকে জ্ঞান অর্জন করবে। আদর্শ গ্রহণ করবে। কিন্তু দুঃখের বিষয় তাকে নিয়ে বড় বড় অনুষ্ঠান হলেও তার কোনো বই প্রকাশ করা হয় না। সে এখন পাঞ্জেরীর মতোই সিম্বলে রূপান্তরিত হয়েছে।

কবি আহমদ বাসির বলেন, কবি ফররুখ আহমদকে নিয়ে সবাই কাজ করবে না। কারণ তিনি একটি আদর্শকে লালন করে কবিতা রচনা করেছেন। যদিও সে আদর্শ সকলের জন্য। কিন্তু ষড়যন্ত্রকারীরা তাকে কবি হিসেবেও গ্রহণ করবে না। তাকে নিয়ে আলোচনা করবে তার আদর্শের অনুসারীরা। যারা সত্য ও সুন্দরের জন্য কাজ করে।

 

ঢাকা//০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস