[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



এবার পুরস্কার ফেরতের তালিকায় অরুন্ধতী রায়


প্রকাশিত: November 5, 2015 , 5:31 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার,ইন্টারন্যাশনাল


ইন্টারন্যাশনাল লাইভ: এবার ‘গড অব স্মল থিংস’ উপন্যাসের লেখক অরুন্ধতী রায় ভারতের জাতীয় পুরস্কার ফেরত দেয়ার ঘোষণা দিয়েছেন। ভারতে চলমান সামাজিক অসহিষ্ণুতা বিস্তারের প্রতিবাদে তিনি এই ঘোষণা দেন।

বুকার পুরস্কার বিজয়ী এই লেখক একটি চলচ্চিত্রের চিত্রনাট্যের জন্য ভারতের ‘ন্যাশনাল অ্যাওয়ার্ড’ পদক পেয়েছিলেন অরুন্ধতী। এমন খবরই প্রকাশ করেছে জনপ্রিয় ভারতীয় পত্রিকা ইন্ডিয়ান এক্সপ্রেস।
ওই পত্রিকায় প্রকাশিক এক কলামে অরুন্ধতী রায় তার পদক ফিরিয়ে দেয়ার ঘোষণা দেন।  ১৯৮৯ সালে ‘ইন হুইচ অ্যান্নি গিভস হট দোজ ওয়ানস’  চলচ্চিত্রের চিত্রনাট্য লিখে ভারতের ‘বেস্ট ন্যাশনাল অ্যাওয়ার্ড’ পদক পেয়েছিলেন তিনি।
ওই কলামে অরুন্ধতী রায় লিখেন, ‘সম্মানিত একজন লেখককে মেরে ফেলা এবং গরু খাওয়ার গুজবে দুজন মুসলমানকে হত্যা- এ বাস্তবতায় ‘ইনটলারেন্স’ বা অসিহষ্ণুতা শব্দটি যথার্থ ও সঠিক হয়নি। প্রথমেই বলে রাখা ভালো- হত্যা, গুলি, আগুন ধরিয়ে দেওয়া ও গণহত্যা এসব কর্মকাণ্ডের জন্য অসহিষ্ণুতা শব্দটি ব্যবহার করা বেমানান।

মানুষের জীবন আজ নরকের মধ্যে বিরাজমান। সমগ্র ভারতবাসী, লাখ লাখ দলিত, আদিবাসী, মুসলিম, খ্রিষ্টান প্রত্যেকে ত্রাসের মধ্যে আছে। তাদেরকে ভয়ঙ্কর অবস্থার দিকে ঠেলে দেওয়া হচ্ছে।’
উল্লেখ্য, গত মাসে উত্তর প্রদেশের দাদরি জেলার বিসারা গ্রামে গরুর মাংস খাওয়ার অভিযোগে মোহাম্মদ আখলাক নামে এক মুসলিমকে পিটিয়ে হত্যা করে উগ্রপন্থি হিন্দুরা। এর কয়েকদিন পর জম্মু ও কাশ্মীরের বাসিন্দা ১৯ বছরের যুবক জাহিদ আহমেদকে একই অভিযোগে তার ট্রাকে পেট্রোল বোমা মেরে আগুন দিয়ে হত্যা করা হয়।

ঢাকা// ০৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর