[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিশ্বের দ্বিতীয় সেরা দল মাশরাফি বাহিনী


প্রকাশিত: November 13, 2015 , 3:46 pm | বিভাগ: আন্তর্জাতিক খেলা,আপডেট,স্পোর্টস


স্পোর্টস লাইভ: ২০১৫ সালটি ভালোই যাচ্ছে টাইগারদের জন্য। চলতি বছরের ওয়ানডে ম্যাচের পরিসংখ্যানে সেরা ১০টি দলের তালিকার শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট টিম। ওই তালিকায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

 

ইংল্যান্ড, পাকিস্তান ও ইন্ডিয়ার মতো দেশকেও পিছনে ফেলে বাংলাদেশের এ কৃতিত্ব সত্যিই টাইগারদের জন্য বড় অর্জন।  তবে ওই তালিকায় প্রথমে রয়েছে অস্ট্রেলিয়া। আর বাংলাদেশের পরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা।

২০১৫ সালে ১৬টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে ১১টিতে জয় তুলে নিয়েছে টাইগার বাহিনী। এ তালিকায় ২৪টি ম্যাচ খেলে ১৮টিতে জয় তুলে নিয়ে প্রথম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল।

 

ক্রিকেট বিশ্লেষণে দেখা গেছে, ক্যালেন্ডারে বছর না ফুরালেও ক্রিকেট ক্যালেন্ডারে ফুরিয়েছে বাংলাদেশের এ বছরটি। চলতি বছরে আর কোনো ম্যাচ নেই বাংলাদেশ দলের। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ (৩-০) করে সাফল্যের রঙে রঙিন করে বছর শেষ করেছে টাইগার বাহিনী।

 

এ বছরটির সাফল্যগাঁথা যেন রূপকথার গল্পকেও হার মানিয়েছে মাশরাফি বাহিনী। বছরের শুরুতে (ফেব্রয়ারি) বিশ্বকাপ মিশনে নামে মাশরাফি বাহিনী। আম্পায়ারের বিতর্কিত দুটি সিদ্ধান্ত না এলে বিশ্ব আসরে স্বপ্নের সেমিফাইনাল খেলতে পারতো বাংলাদেশ। এরপর দেশে ফিরে যেন আরো শক্তিশালী হয়ে ওঠেন টইগাররা।
এপ্রিলে ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ (৩-০) করে টাইগাররা। জুনে ভারতকেও সিরিজ হারায় বাংলাদেশ (২-১)। সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে দক্ষিণ আফ্রিকাকেও রুখে দেয় ক্রিকেট বিশ্বের নতুন শক্তি বাংলাদেশ।
এরই মধ্যে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলার যোগ্যতাও অর্জন করে মাশরাফি বাহিনী। আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৯ থেকে উঠে এসেছে ৭ নম্বরে।

হিসাব অনুযায়ী- চলতি বছর ১৬টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। যার মধ্যে জয় পেয়েছে ১১টিতে। পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ। বিশ্বকাপে বাংলাদেশ খেলেছে ৭টি ম্যাচ। সেখানে ইংল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ডকে পরাজিত করে ৩টিতে জয় পায় মাশরাফিরা। অপরদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

bangladesh
এ বছর বাংলাদেশ দলে ওয়ানডে ক্যাপ পরেছেন মুস্তাফিজুর রহমান ও লিটন কুমার দাস। অভিজ্ঞদের সঙ্গে ব্যাট-বলের দুই তরুণের অর্ন্তভুক্তিতে ব্যালান্সড দল হিসেবে ক্রিকেট বিশ্বে সুনাম কুড়াচ্ছে বাংলাদেশ।

মাশরাফি বাহিনীর এ ঐতিহাসিক জয়ের ধারা অব্যহত থাকবে, আর বিশ্বকাপ ট্রফি একদিন ঘরে আনবে টাইগাররা। সে প্রত্যাশা ১৬ কোটি বাংলাদেশিসহ বিশ্বের অসংখ্য মাশরাফি ভক্তদের।
ঢাকা//১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস