[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মধুমতি নদীর সেই কুমির এখন প্রজনন কেন্দ্রে


প্রকাশিত: November 17, 2015 , 9:04 pm | বিভাগ: আপডেট,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট


মাগুরা লাইভ: প্রায় অর্ধ শতাব্দী ধরে বাংলাদেশের নদী বা খাল-বিলে কুমিরের বসবাস একেবারেই নেই বললেই চলে।  বর্তমান সময়ে নদীতে কুমির দেখাও একটা ভাগ্যের ব্যাপার বলা যায়। আর এই সময়েই মাগুরার মধুমতি কুমিরের দেখা মিললো।

 

খুলনা বিভাগীয় বন দপ্তরের বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা জাহিদুল কবির জানিয়েছেন, গত অক্টোবরে মাগুরার মধুমতি নদীতে একটি কুমির একজনের ওপর চড়াও হয়।  ওই ব্যক্তির নাম রাসেল ব্যাপারী (২৪)।

 

পরে গ্রামবাসীরা সেটিকে ধরে স্থানীয় পুলিশের কাছে দিয়ে আসে। কুমিরটিকে এখন সুন্দরবনের করমজল এলাকায় কুমির প্রজনন কেন্দ্রে নিয়ে রাখা হয়েছে।

জাহিদুল কবির আরো জানিয়েছেন, সর্বশেষ ১৯৬২ সালে শেষবার বাংলাদেশে এই কুমির দেখা গেছে বলে তাদের কাছে রেকর্ড আছে। দু’হাজার সালে বাংলাদেশে এই প্রজাতির কুমির বিলুপ্ত ঘোষণা করা হয়।

 

শুধুমাত্র বাগেরহাটের খানজাহান আলীর দরগার দিঘিতে কালা-পাহাড় এবং ধলা-পাহাড় নামে এই প্রজাতির দুটো কুমির ছিল যেগুলোও এখন নেই। এতদিন পর নদীতে এই কুমিরের সন্ধান লাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা।

 

মাগুরার মধুমতিতে আটক কুমিরটি পুরুষ। ঐ এলাকায় আরো এরকম কুমির রয়েছে কিনা তা দেখতে বন কর্মকর্তারা খুব শীঘ্রই সেখানে যাবেন।

মাগুরা// ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর