[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রসগোল্লার এতো গুণ!


প্রকাশিত: December 2, 2015 , 1:26 pm | বিভাগ: আপডেট,হেলথ


লাইভ প্রতিবেদক: অমর কথাসাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর রসগোল্লা গল্পের কথা নিশ্চয় মনে আছে।

ইতালির বন্দরে বাংলার এই সরেস মিষ্টান্নটি মুখে দিয়ে কাস্টমস কর্তাদের কেমন প্রতিক্রিয়া হয়েছিল তা আর নতুন করে বলার কিছু নেই।

বাঙালির পছন্দের তালিকায় এখনও বিশেষ জায়গা রয়েছে রসগোল্লার। কিন্তু চিনির শিরায় ডোবানো বস্তুটি এখন স্বাস্থ্য সচেতন শহুরে মানুষের কাছে অনেকটাই আবেদন হারিয়েছে। কারণ অন্য কিছু নয়; শর্করার ভয়।

অথচ রসগোল্লার যে স্বাস্থ্যগুণ রয়েছে তা জানেন ক’জন! তবে তা হতে হবে গরম। রোজ গরম রসগোল্লা খেলে ওজন তো বাড়েই না, বরং নিয়ন্ত্রণে থাকে। শুধু কি তাই, হার্ট, কিডনিসহ নানাভাবে রয়েছে এর স্বাস্থ্য উপকারিতা। তাহলে জেনে নিন গরম রসগোল্লার ১০ গুণের কথা:

১। দাঁত ও হাড়ের যত্ন: ছানা দিয়ে তৈরি হওয়ায় রসগোল্লায় প্রচুর পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম ও ফসফরাস থাকে। যা হাড় ও দাঁত সুস্থ রাখে। হাড় বা দাঁতের ক্ষতও রোধ করতে পারে। অস্টিওপরেসিস বা গাঁটে ব্যথা সারাতেও উপকারী গরম রসগোল্লা।

২। ইন্সট্যান্ট এনার্জি: দেহের প্রয়োজনীয় ক্যালরি মিটিয়ে ইন্সট্যান্ট এনার্জি জোগাতে পার রসগোল্লা। সারা দিনের খাটুনির পর বা ওয়ার্কআউটের পর গরম রসগোল্লা খান।

৩। যন্ত্রণা উপশম: ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। ভিটামিন কে ও ম্যাগনেশিয়াম হাড়ের ঘনত্ব ধরে রাখে।

৪। দাঁতের ক্যাভিটি: রসগোল্লায় ল্যাকটোসের পরিমাণ কম থাকায় দাঁত ক্ষতিকারক সুগারের হাত থেকে রক্ষা পায়। ভিটামিন ডি ক্যাভিটি রোধ করতে সাহায্য করে।

৫। ওজন: রসগোল্লা হাই প্রোটিন ডায়েট। মোনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতে সাহায্য করে। রসগোল্লার মধ্যে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার থাকার কারণে হজম ভালো হয়। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

৬। ক্যানসার: উচ্চমাত্রায় ও উচ্চমানের প্রোটিন থাকার কারণে পেট, ব্রেস্ট, প্রস্টেট বা কোলন ক্যানসার রুখতে পারে রসগোল্লা।

৭। হার্ট: ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

৮। ইউরিনারি: রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতা বজায় রাখে। ফলে সহজে কিডনি স্টোন হতে পারে না।

৯। রোগ প্রতিরোধ: রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখে। সর্দি, কাশি, ব্রঙ্কিয়াল অ্যাজমা সারাতে উপকারী রসগোল্লা।

১০। শিশুদের জন্য: রসগোল্লা পুষ্টিগুণে ভরপুর। শিশুদের প্রয়োজনীয় পুষ্টি জুগিয়ে শারীরিক ও মানসিক গঠনে সাহায্য করে গরম রসগোল্লা।

এবার ভাবুন এতো গুণের বস্তুটিকে এতোদিন স্বাস্থ্যসচেতনতার দোহাই দিয়ে কীভাবে দূরে রেখেছেন। অথচ রসনা বিলাসের সঙ্গে সঙ্গে এটি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। তা এখনই একটা পরখ করে দেখবেন নাকি গরম রসগোল্লা!

ঢাকা, ০২ ডিসেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে