[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



গ্যাস্ট্রিক সমস্যার প্রাকৃতিক সমাধান


প্রকাশিত: December 7, 2015 , 7:00 pm | বিভাগ: হেলথ


লাইভ প্রতিবেদক: বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই গ্যাসজনিত স্বাস্থ্য সমস্যায় ভোগেন। বিশেষ করে শহরে অনিয়ন্ত্রিত জীবন-যাপনে অভ্যস্তদের এ সমস্যা বেশি পোহাতে হয়

এমনকি অনেকের গ্যাসের সমস্যা থেকে গ্যাস্টিকও হয়ে যেতে পারে। কখনও বেশি তেল জাতীয় খাবার খাওয়ার ফলে গ্যাস হয়ে যেতে পারে। তাই যারা গ্যাসের সমস্যায় ভোগেন তারা কোনও মশলাদার কোনও খাবার খাওয়ার আগে গ্যাসের ওষুধ খেয়ে তবেই খাবার খান।

তবে সব সময় গ্যাসের ওষুধ খেয়ে খাবার খেলে কয়েক বছর বাদে আর কোনও ওষুধই শরীরে গিয়ে কাজ করতে পারে না। তাই ওষুধ খেয়ে গ্যাস ঠিক না করে প্রাকৃতিকি উপায়ে গ্যাসের সমস্যা দূর করে নেওয়াটাই সব থেকে ভালো। জেনে নিনি এমন কিছু টিপস:

আদা: গ্যাস-অম্লের জন্য আদা খুবই উপকারী। ২০০৮ সালে ইউরোপিয়ান জার্নাল অব গ্যাসট্রোএনটেরেলজি অ্যান্ড হেপ্যাটোলজিতে প্রকাশিত হয়েছে একটি তথ্য। আদা খাওয়ার ফলে হজম খুব তাড়াতাড়ি হয়। পেট যদি খুব তড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার আশঙ্কা থাকে। তাই মশলাদার অথবা ভারী কোনও খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক কুঁচি আদা খেয়ে নিলে আর কোনো সমস্যাই থাকবে না।

রসুন: রসুন গ্যাসের জন্য খুবই উপকারী। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না। এতে প্রচুর পরিমানে ফাইবার থাকে যা হজম করতে সাহায্য করে।

জিরা: যে কোনও খাবারে অল্প একটু জিরে গুঁড়ো দিলে খাবারের স্বাদ পরিবর্তনের সঙ্গে ভালো হয়ে যাবে গ্যাসের সমস্যাও।

তুলসী পাতা: সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানিতে তুলসী পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর করা যায়।

মেনথল: মেনথল গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে। চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজে এবং শরীর বেশ সতেজ লাগে।

ঢাকা, ০৭ ডিসেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে