[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঢাবিতে বৃত্তি প্রদান ও স্মারক বক্তৃতা


প্রকাশিত: December 8, 2015 , 7:31 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগ এবং জেনারেল এম এ জি ওসমানী বৃত্তি ফান্ড’র উদ্যোগে স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এতে সভাপতিত্ব করেন, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারপার্সন প্রফেসর ড. সোনিয়া নিশাত আমিন।

‘বর্তমানের দর্পণে ইতিহাস ও ঐতিহ্যের প্রতিফলন: নাগরিক চেতনা’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট মানবাধিকারকর্মী এবং আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল।

স্বাগত বক্তব্য রাখেন, ইতিহাস বিভাগের প্রফেসর ও জেনারেল এম এ জি ওসমানী স্কলারশিপ ফান্ডের ব্যবস্থাপনা বোর্ডের চেয়ারপার্সন প্রফেসর ড. শিরীন হাসান ওসমানী।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এই ডিসেম্বর মাস যেমন আনন্দের তেমনি বেদনার। এই ক্যাম্পাস থেকে ১৪ ডিসেম্বর আমাদের প্রিয়জন শিক্ষক,বুদ্ধিজীবীদের ক্যাম্পাস থেকে তুলে নিয়ে হত্যা করা হয় মিরপুর বদ্ধভূমিতে। আমি তাঁদের স্মরণ করছি’।

তিনি আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, ছাত্র যারা শহীদ হয়েছেন তাদের এবং মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ মানুষের আত্মাহুতিসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছি।’

এর আগে ইতিহাস বিভাগের অনার্স ও মাস্টার্স শ্রেণিতে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করায় ১৯জন শিক্ষার্থীকে বঙ্গবীর এম এ জি ওসমানী বৃত্তি, আঞ্জুমান মফিদুল ইসলাম বৃত্তি এবং ইতিহাস বিভাগ বৃত্তি প্রদান করা হয়। এছাড়া, বিভাগের আইটি সেন্টারের বিভিন্ন ব্যাচের সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের সনদপত্র প্রদান করা হয়।

ঢাবি// ০৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর