[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কর্মক্ষেত্রে অবসাদমুক্ত থাকবেন যেভাবে


প্রকাশিত: December 12, 2015 , 6:43 pm | বিভাগ: ইয়াং স্টাইল


লাইভ প্রতিবেদক: ব্যস্ত জীবন। যেমন কর্মক্ষেত্র, তেমনি পরিবার। সবখানেই কোনো না কোনো সমস্যা লেগেই থাকে। এ থেকে তৈরি হয় মানসিক চাপ। তৈরি হয় অবসাদ।

আর প্রতিনিয়ত অবসাদে ভুগলে কর্মক্ষেত্রের পাশাপাশি ব্যক্তি জীবনেও নানা বিড়ম্বনা সৃষ্টি হতে পারে। তাই অবসাদমুক্ত থাকাটা খুবই জরুরি। কিন্তু কীভাবে!

কিছু বিষয়ে সতর্ক থাকলে এবং কিছু নিয়ম-কানুন মেনে সহজেই থাকা যায় অবসাদমুক্ত:

সক্রিয় থাকুন: সবসময় সক্রিয় থাকার চেষ্টা করুন। অফিসের সহকর্মীদের শুধু মেইল করে বা মোবাইলে কাজের নির্দেশ না দিয়ে তাদের কাছে পৌঁছে যান। তাহলেই হবে। দেখবেন শরীর এবং মন ঝরঝরে লাগছে।

পারলে অফিসের ঢোকার আগে ১০টা মিনিট হেঁটে যান। আপনার গাড়ি থাকলেও অফিস থেকে একটু দূরে পার্ক করুন। দেখবেন অবসাদ কাটতে এগুলো সাহায্য করবে।

খাবার অভ্যাস: সারাদিনে তিনবার খান। বেশি পরিমাণে? ওই অভ্যাসটা বদলে ফেলুন। তিনবারের জায়গায় খাওয়ার অভ্যাসটা ৬ বার অথবা ৮ বার করে ফেলুন।

সারাদিন মুখটা টুকটুক করে চললে ভালোই লাগে মনটা। আফটার অল খাওয়ার জন্যই তো জীবন। অবসাদ কাটবে।

ব্রেকফাস্টে মনযোগ: দুপুরে পেট ভরে খাবেন বলে অনেকেই ব্রেকফাস্ট অল্প পরিমাণে করেন। আপনি একেবারে ওই পথে যাবেন না। ব্রেকফাস্ট পেট পুরে করুন। সকালবেলায় পেটে ক্ষিদে থাকেল কি আর কাজ হয়।

ব্যায়াম: সপ্তাহান্তে একটু যোগা বা ব্যায়াম করুন। দেখুন মানসিক অবসাদ কাটাতে, শরীর ঝরঝরে রাখতে কাজে আসবে।

চাই সঙ্গ: বন্ধু, সঙ্গী আর পরিবারের সঙ্গে সময় দেওয়ার জন্য ব্যালান্স বজায় রাখুন। তাতে সব পক্ষকেই পাশে পাবেন। সেক্ষেত্রে আপনার মনও ভালো থাকবে। অবসাদ আপনাকে ছুঁতে পারবে না।

এমন ছোটখাটো বিষয় পরিবর্তন আনতে পারে আপনার দৈনন্দিন জীবনে। বিশেষ করে শরীর ও মন সক্রিয় রাখতে এগুলো খুবই উপকারী।

ঢাকা, ১২ ডিসেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে