[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘আরেক বিজয়ের অপেক্ষায় কুমিল্লা’


প্রকাশিত: December 15, 2015 , 4:11 pm | বিভাগ: আপডেট,জাতীয় খেলা


নাজমুল হক সজল, কুমিল্লা: দেখতে দেখতে সময় গড়িয়ে শেষ প্রান্তে এসে পড়েছে বিপিএলের তৃতীয় আসর। সকল জল্পনা-কল্পনা আর নানা উৎকন্ঠা-উত্তেজনা পেরিয়ে এখন অপেক্ষা শুধু মহাজজ্ঞের। ‘দ্যা বিগ ফাইনাল’।

যেখানে বরিশাল বুলসের মুখোমুখি হবে প্রথমবারের মতো টুর্নামেন্টে অংশ নেয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

যাদের নামে টিমের নাম বা যেই নামের সাথে মিল রেখেই টিমের নামকরণ করা হয়েছে সেই ভিক্টোরিয়ান্সদের উত্তেজনা কেমন তা আর বলার অপেক্ষা রাখে না। হ্যা, বলছি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের কথাই।

ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মাঝেই কাটছে তাদের বিপিএল। প্রথমবারের মতো খেলতে নেমেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে পৌঁছে যাওয়ায় শিক্ষার্থীদের উচ্ছ্বাসের মাত্রা যেন বাঁধ ভেঙ্গে দিয়েছে।

শুধুমাত্র শিক্ষার্থীরাই নয়, তাদের এই আনন্দে সামিল হয়েছেন শিক্ষকরাও।

শিক্ষক ইমাম হোসেন বলেন, “আজকের এই ম্যাচে জয় পেলে আগামীকাল ১৬ ডিসেম্বর কুমিল্লাবাসীর বিজয় দিবস উদযাপনে নতুন রং লাগাবে। বিজয়ের প্রারম্ভে আরেক বিজয়ের অপেক্ষায় কুমিল্লাবাসী আজ শিহরিত ও রোমাঞ্চিত।”

বাদ যাননি ভিক্টোরিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আবদুর রশীদও। বিপিএলের ফাইনালে কুমিল্লাকে প্রতিনিধিত্ব করা দল ‘কুমিল্লা ভিক্টোরিয়ান্স’ ফাইনালে যাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করলেন তিনিও।

এ নিয়ে ক্যাম্পাসলাইভ২৪ ডটকমকে তিনি বলেন, “বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলছে কুমিল্লা। এটি কুমিল্লাবাসীর জন্য অনেক বড় পাওয়া। এটি আমার মতো কুমিল্লার সব মানুষকেই গর্বিত করেছে।”

ফাইনালে কুমিল্লার হাতেই শিরোপা দেখতে চান জানিয়ে তিনি বলেন “আমি আশা করবো আগের ম্যাচগুলোতে প্রতিপক্ষকে হারিয়ে ভিক্টোরিয়ান্সরা যেভাবে বিজয়ের নিশান উড়িয়েছে, ফাইনালেও তাদের সেভাবেই দেখবো।”

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আবদুর রশীদ

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আবদুর রশীদ

তিনি বলেন, ‘আমাদের মাশরাফির মতো অসাধারণ একজন ক্যাপ্টেন আছে। যে প্রতিটি ম্যাচেই তার শতভাগের বেশি ঢেলে দেয়ার চেষ্টা করে।’

‌’অন্যদিকে জাইদির অলরাউন্ডিং পারফর্মেন্স আর রনির বিধ্বংসী বোলিং ছাড়াও লিটন, কায়েস, মালিক, শেহজাদের মতো টোয়েন্টি স্পেশালিস্টরা সত্যিই চমৎকার খেলা উপহার দিয়েছে। ফাইনালেও যে তারা এমন কিছু দেখাবে সে বিশ্বাস ও প্রত্যাশা দুটোই আমার আছে।’ -বলেন ভিক্টোরিয়ার প্রিন্সিপাল।

বিপিএলের মতো আন্তর্জাতিক মানসম্পন্ন একটি টুর্নামেন্টে কুমিল্লা থেকে দল রাখায় দলের মালিক সাবেক আইসিসি প্রেসিডেন্ট আ.হ.ম মোস্তফা কামাল ও তার মেয়ে নাফিসা কামালকে ধন্যবাদ জানান প্রফেসর মো. আবদুর রশীদ।

তিনি বলেন, “বিপিএলের মতো একটি বিশ্বমানের টুর্নামেন্টে কুমিল্লার প্রতিনিধিত্ব নিশ্চিত করায় মোস্তফা কামাল ও তার মেয়ে নাফিসা কামাল প্রশংসার দাবি রাখেন।

“কুমিল্লাকে পুরো বিশ্বের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন তারা। আশা করি, তাদের এই উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে, যাতে কুমিল্লা থেকে জাতীয় প্লেয়ার বেরিয়ে আসে।”

একই প্রসঙ্গে কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান শাহী ইমরান ক্যাম্পাসলাইভকে বলেন “আমি চাইবো কুমিল্লার হাতেই যেন কাপ উঠে। আর এটি হবে কুমিল্লাবাসীর জন্য বিরাট এক অর্জন।”

অন্যদিকে ইংরেজি বিভাগের শিক্ষিকা আপন বিপিএলের ফাইনাল নিয়ে তার ভাবনা জানিয়েছেন ক্যাম্পাসলাইভকে।

তিনি বলেন, “বিপিএলের মতো বড় একটি টুর্নামেন্টে কুমিল্লা থেকে দল পাওয়ায় আমি খুব খুশি হয়েছিলাম। ফাইনালে যাওয়ায় সেই আনন্দ আরও বেড়ে গেছে। আশা করি ফাইনালেও কুমিল্লাই জিতবে।”

শুধু কলেজ ক্যাম্পাসই নয়, কুমিল্লার এই অসাধারণ বিজয়রথ পুরো কুমিল্লাকেই যেন উল্লাসের নগরীতে পরিনত করেছে।

কলেজ ক্যাম্পাস, পাড়ার চায়ের দোকানসহ নগরীর আনাচে কানাচে সবাই মিলে একসাথে খেলা দেখার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

অপেক্ষা আর মাত্র কয়েকঘণ্টার। তারপরই জানা যাবে বিপিএলের তৃতীয় আসরের চ্যাম্পিয়ন ট্রফি কার হাতে!

মাশরাফি কি পারবেন কুমিল্লাকে প্রথমবারের মতো শিরোপা এনে দিতে? শীতের তীব্রতাকে পরাজিত করে ভিক্টোরিয়া ক্যাম্পাসের উত্তেজনা, শিহরণ আর উন্মাদনাকে টাউন হল কিংবা গোমতীর তীরে ছড়িয়ে দিতে?
প্রশ্নটা তোলা রইল, উত্তরটা সময়ের হাতে..!

কুমিল্লা// ১৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস