[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



প্রথমবারের মতো পৌর নির্বাচনে হিজড়া প্রার্থী!


প্রকাশিত: December 15, 2015 , 10:03 pm | বিভাগ: আপডেট,ইলেকশন,ন্যাশনাল


সাতক্ষীরা লাইভ:  হিজড়া। কথাটা আমাদের সঙ্গে বেশ পরিচিত। তাদের তৃতীয় লিঙ্গ হিসেবেও ধরা হয়। বাংলাদেশে তাদের ভোটাধিকার দেবার পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবেও স্বীকৃতি দেয়া হয়েছে। নির্বাচনে পছন্দের প্রার্থীদের হয়ে তাদের প্রচারণা দেখা যায় হরহামেশাই।

কিন্তু এবার ঘটলো বিরল ঘটনা। নিজেরাই এবার পৌর নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন। শুধু তাই নয় চালিয়ে যাচ্ছেন নিজেদের প্রচারণা।

প্রথমবারের মত এই দুজন হিজড়া আসন্ন পৌর নির্বাচনে প্রার্থী হয়েছেন। সুমি খাতুন এবং দিথি বেগম দু’জনেই অবশ্য লড়ছেন সংরক্ষিত নারী আসনে।

সাতক্ষীরার কলারোয়াতে দিথি বেগমের কিছু ব্যবসা আছে। তাছাড়া পৈতৃকসূত্রে তার কিছু জমিও রয়েছে। এলাকার মানুষের কাছে তার পরিচিতি রয়েছে।

দিথি বেগম জানিয়েছেন, তিনি বিভিন্ন সময় গরীব মানুষের সহায়তায় এগিয়ে আসেন। অনেককে তিনি আর্থিকভাবে সহায়তাও করেছেন। এলাকার মানুষের উপকার করার  ইচ্ছা থেকেই নির্বাচনে প্রতিন্দ্বন্দিতা করছেন বলে তিনি জানান।

বাংলাদেশের সমাজে যেখানে হিজড়াদের অবজ্ঞার চোখে দেখা হয় সেখানে নির্বাচনী প্রচারণার এলাকার মানুষ তাকে কিভাবে দেখছেন? এমন প্রশ্নের উত্তরে দিথি বেগম বলেন, ‘মানুষ সহযোগিতা করছে। সবাই আমাকে ভালবাসছে এবং এলাকার মুরব্বিদেরও সমর্থন রয়েছে’।

দিথি বেগমের সাথে সেই ওয়ার্ডে আরও দুইজন প্রার্থী প্রতিন্দ্বন্দিতা করছেন। এদের একজন লুৎফুন নেসা। নিজের প্রতিন্দ্বন্দি হিসেবে একজন হিজড়াকে তিনি সহজভাবেই গ্রহণ করছেন।

লুৎফুন নেসা জানিয়েছেন, ‘ভোটার হিসেবে তার অধিকার আছে নির্বাচনে প্রতিন্দ্বন্দিতা করার। জনগণ যদি চায় তাহলে সে জিতবে। আমার কাছে কোনো অস্বস্তিকর লাগছে না’।

hijra1বাংলাদেশে হিজড়াদের সংখ্যা কত সেটির সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। হিজড়াদের নিয়ে কাজ করে এমন বেসরকারি সংস্থাগুলো বলছে এই সংখ্যা ৫০ হাজারের মতো। বেসরকারি সংস্থা বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির ফসিউল আহসান বলেন পৌরসভা নির্বাচনে দুজন হিজড়ার প্রতিন্দ্বন্দিতা বাংলাদেশে একটি যুগান্তকারী ঘটনা।

সাতক্ষীরা// ১৫ ডিসেম্বর (ক্যাম্পসলাইভ২৪.কম)// জেআর