[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘স্বাধীনতার চেতনাকে ধারণ করতে হবে’


প্রকাশিত: December 16, 2015 , 5:55 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রাজশাহীর ক্যাম্পাস


রাবি লাইভ: দেশি-বিদেশী চক্রান্ত উপেক্ষা করে আমাদের এদেশ স্বাধীন হয়েছে। বিচার হচ্ছে স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের। শুধু দিবস পালন নয়; আমাদের ধারণ করতে হবে স্বাধীনতার প্রকৃত চেতনাকে। আর তাহলেই সম্ভব হবে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশের বাস্তবায়ন।

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা বুধবার এসব কথা বলেন।

‘বিজয়ের আনন্দ ছড়িয়ে যাক সকল প্রাণে’ স্লোগান সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় দিনটি উদযাপন করে।

আলোচনা সভায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বাংলাদেশে যুক্তরাজ্যের সাবেক হাই কমিশনার প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান বলেন, বিভিন্ন চক্রান্ত ও ষড়যন্ত্রকে উপেক্ষা করে বর্তমান সরকার যুদ্ধাপরাধীদের বিচারের পদ্ধক্ষেপ নিয়েছে। কার্যকর করেছে। জাতির কালঙ্ক মোচনে এ এক অনন্য পদক্ষেপ।

2

বিজয় দিবসের আলোচনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্যে রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি প্রফেসর ড. আবুল কাশেম বলেন, বাংলাদেশের স্বাধীনতা কেবল নয় মাসের যুদ্ধ নয়। এর পেছনে রয়েছে দীর্ঘ সংগ্রামের ইতিহাস। এই সংগ্রামের প্রতিটি ক্ষেত্রেই নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসিনুরুল হোসেন চৌধুরী বলেন, ১৯৪৭ সালে ব্রিটিশরা চলে গেলে আমরা এক নব্য উপনিবেশের খপ্পরে পড়ি। শিকার হই নানা রকম বৈষম্যের। পাকিস্তানি শাসকগোষ্ঠী প্রচার করতে থাকে যে পাকিস্তানের বিরুদ্ধে কথা বলা মানেই ইসলামের বিরুদ্ধে করা বলা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার।

3

উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং সিন্ডিকেট সদস্য কামরুন রহমান খান, বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এর আগে সকাল সাড়ে ৮টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ক্যাম্পাস থেকে একটি শোভাযাত্রা বের হয়। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে যাত্রাটি শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের কাজলা ক্যাম্পাস প্রাঙ্গণে নাচ ও গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাবি/ এমএন, ১৬ ডিসেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে