[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আজব ফোন! (ভিডিও)


প্রকাশিত: December 23, 2015 , 8:56 pm | বিভাগ: অসাম নিউজ,আইটি,আপডেট


ইন্টারন্যাশনাল লাইভ: মোবাইল ফোন। বর্তমান যুগে সবার হাতে হাতেই বলা চলে। সময়ের গতিধারায় পাল্টে যাচ্ছে প্রযুক্তির ব্যবহার। বিশ্বের দুয়ারে বর্তমানে বহুল ব্যাবহৃত এই মোবাইল ফোন এখন চূড়ান্ত পর্যায়ে।

সাধারণত এর মাধ্যমে আমরা কি করি? এসএমএস পাঠানো, গেমস খেলা, গান শোনা, ইন্টারনেট ব্রাউজ, বা ভিডিও দেখা।  তবে এবার এমন এক ফোন বাজারে আসছে যেটা দ্বারা এসব কোন কিছু করা যাবে না।

ভাবছেন তাহলে এটা আবার কেমন ফোন! হ্যাঁ সত্যিই নির্মাতারা ‘নোফোন’ নামের একটা মোবাইল তৈরি করেছে যেটাতে ব্যাটারি নেই।  চার্জ দেয়ারও প্রয়োজন নাই। মোট কথা, ফোনের কোনো বৈশিষ্ঠই এতে নাই।  তাহলে কেন এটি মানুষের হাতে হাতে পৌঁছানোর চিন্তা করছে কোম্পানিটি?

যারা ফোন ছাড়া এক মুহূর্ত থাকতে পারেন না, মোবাইলে আসক্ত সেসব মানুষদের সমাধান হতে পারে ‘নোফোন’। কেননা নোফোন হচ্ছে, আসলে এক টুকরো কালো প্লাস্টিক।

অনেকেরই মাত্রাতিরিক্ত ফোন-আসক্তি রয়েছে, যা প্রায় সময়ই বিব্রতকর এবং বিরক্তিকর। মুভি দেখার ক্ষেত্রে বিরক্তিকর কিংবা রোমান্টিক মুহূর্ত নষ্ট করে দেয়- এরকম ক্ষেত্রে সমাধান হতে পারে এই নোফোন।

নির্মাতাদের দাবী, ফোনের মতই দেখতে হালকা-পাতলা এই প্লাস্টিক পকেটে বা হাতে ফোন থাকার অনুভূতি দেবে এবং ধীরে ধীরে ফোনের আসক্তি কাটাতে সক্ষম হবে। তাদের মতে, ‘এটি অবশ্যই একটি কৌতুক। কিন্তু এ কৌতুকের পেছনে ভয়াবহ একটি সত্যি লুকিয়ে আছে।’

ফোন না হলেও, ফোনের মতোই বিক্রি হচ্ছে নোফোন। এ পর্যন্ত চার হাজার ইউনিটের বেশি নোফোন বিক্রি হয়েছে।  ৫, ১০ ও ১৫ ডলারে পাওয়া যাচ্ছে নোফোন।

সম্পূর্ণ ফিচার ছাড়া, অর্থাৎ শুধু ফোন আকৃতির প্লাস্টিকের টুকরো নোফোনের সংস্করণটির মূল্য পাঁচ ডলার। ভুয়া বাটন এবং পোর্টসংবলিত নোফোনের দাম ১০ ডলার। ১৫ ডলারের নোফোনে স্ক্রিনের স্থানে রয়েছে কালো কাচ এবং ভুয়া বাটন ও পোর্ট।

এ প্রসঙ্গে ‘নোফোন’-এর নির্মাতা প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ভ্যান গুড নিজ ওয়েবপেইজে জানিয়েছেন, নোফোন-এর ওজন, আকার সব আসল ফোনের মতোই। গ্রাহক যাতে কোনোভাবেই মনে না করেন, তার সঙ্গে ফোন নেই, সেজন্যই এভাবে নোফোন ডিজাইন করা হয়েছে।

ভিডিওতে দেখুন…

ঢাকা// ২৩ ডিসেম্বর (ক্যাম্পসলাইভ২৪.কম)// জেআর