[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সার্বজনীন স্বাস্থ্যসেবা চায় বিএসএমএমইউ


প্রকাশিত: December 31, 2015 , 4:13 pm | বিভাগ: আপডেট,হেলথ


লাইভ প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, সার্বজনীন স্বাস্থ্যসেবা বাস্তবায়নে সরকারকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে বিএসএমএমইউ। তিনি বলেন, স্বাস্থ্যসেবায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে এবং আরো এগিয়ে যাক। সাধারণ মানুষ যাতে স্বাস্থ্যসেবা পায় সেজন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের মিলন অডিটরিয়ামে সার্বজনীন স্বাস্থ্যসেবা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যদানকালে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় দরিদ্রসহ সব মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত, চিকিৎসা ব্যয় কমানোসহ সার্বজনীন স্বাস্থ্যসেবা বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করা হয়। কর্মশালায় সার্বজনীন স্বাস্থ্যসেবা বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ, সমস্যা ও করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরক্তি সচিব ও হেলথ ইকোনমিকস্ ইউনিটের মহা-পরিচালক মো. আসাদুল ইসলাম।

কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন- ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, প্রোভিসি(গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. ইকবাল আর্সলান প্রমুখ।

অতিরিক্ত সচিব মোঃ আসাদুল ইসলাম জানান, বর্তমানে বছরে বিশ্বে ৭ ট্রিলিয়ন ডলার স্বাস্থ্যখাতে ব্যয় হয়। প্রতি বছর ১০০ মিলিয়ন লোক স্বাস্থ্যসেবা নিতে গিয়ে দরিদ্র হয়। বাংলাদেশে বছরে মাথাপিছু ২৭ ডলার ব্যয় হয়, এর ৬৩ শতাংশ অর্থই নিজেদের পকেট থেকে জনগণ ব্যয় করে থাকেন। জনগণ স্বাস্থ্যসেবায় যে অর্থ ব্যয় করেন এর ৬৫ শতাংশই ওষুধ ক্রয়ে খরচ হয়।

প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, ত্যাগের মহিমায় মহিমান্বিত মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আর্দশকে ধারনের মাধ্যমে স্বাস্থ্যসেবার সর্বক্ষেত্রেই ব্যয় কমানো সম্ভব।

প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, সার্বজনীন স্বাস্থ্যসেবা বিষয়টি একটি ভালো উদ্যোগ। এটা বাস্তবায়ন হলে গরীব মানুষের স্বাস্থ্যসেবা আরো নিশ্চিত হবে।

ঢাকা, ৩১ ডিসেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই.