[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রোবট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে শাবি


প্রকাশিত: January 6, 2016 , 10:10 am | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রিসার্চ,সিলেটের ক্যাম্পাস


sust-robo

শাবি লাইভ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ বিজ্ঞানী বাংলাদেশে প্রথমবারের মত সোশ্যাল ইন্টারেকশন রোবট তৈরি করেছেন। এনিয়ে বাহবা ও প্রশংসা কুড়িয়েছেন তরুণ উদ্ভাবকরা। সামাজিক যোগাযোগ তথা কুশল বিনিময়ের জন্য রোবটটি কাজ করবে। মজার বিষয় হলো রোবটটি বাংলায় কথা বলতে পারে।

হাত মিলিয়ে কুশল বিনিময়েও সক্ষম এ রোবটটি। এন্টারটেইনমেন্টের জন্য নাচতেও পারে রোবটটি। এছাড়া চোখ ও চোখের ভ্রু নাড়ানোসহ কেউ ডাক দিলে সাড়া দিতে পারে এ রোবট।

রোবটটি তৈরি করতে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি ১ লাখ টাকা দিয়ে সহযোগিতা করেছে। বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স বিষয়ক সংগঠন ‘‘রোবো সাস্ট’’ এর ১১জন সদস্য ওই রোবটটি তৈরি করেছে। আইআইসিটি ভবনের একটি কক্ষে সোমবার রোবটটির প্রদর্শনীর আয়োজন করা হয়।

robot-live
RIBO নামের ওই রোবটটি প্রদর্শনকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল, প্রফেসর ড. ইয়াসমিন হকসহ রোবো সাস্টের সদস্যবৃন্দ।

রোবো সাস্টের সদস্যরা জানিয়েছেন, রোবটটিকে ভবিষ্যতে আরো উন্নতিকরণ করা হবে।

ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, আমি মনে করি শাবি শিক্ষার্থীদেরকে উৎসাহ দিলে ভবিষ্যতে এ ধরনের কাজে তাদের আগ্রহ বাড়বে। রোবো সাস্টের সদস্যরা খুব অল্প সময়ে রোবটটি তৈরি করেছে সেজন্য তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, রোবোসাস্ট রোবোটিকসে শাহজালাল বিশ্ববিদ্যালয়কে নিয়ে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। দেশে বিদেশে রোবোটিক্স প্রতিযোগিতায় শাবির জন্য সুনাম বয়ে এনেছে এ সংগঠনের তরুণ বিজ্ঞানীরা।

ঢাকা, ০৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন