[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



এমসি কলেজে প্রতি আসনে ভর্তিচ্ছু ৪: ফরমে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ


প্রকাশিত: December 11, 2013 , 3:50 pm | বিভাগ: সিলেটের ক্যাম্পাস


সিলেট লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মান ১ম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৭ ডিসেম্বর । সিলেট অঞ্চলের বেশিরভাগ শিক্ষার্থী এ পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে ভর্তি হতে চান সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এমসি কলেজে।

এই কলেজে  ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন জমা পড়েছে ৭ হাজার ৪ শত ৪৬টি। অর্থাৎ এবার প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪ শিক্ষার্থী।

এমসি কলেজ ভর্তি কমিটির আহ্বায়ক মোঃ আবুল আনাম রিয়াজ বলেন, এমসি প্রথম বর্ষে ভর্তির আবেদন জমা দেওয়ার সময় গত ৭ ডিসেম্বর শেষ হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর শুরু হচ্ছে ভর্তি পরীক্ষা। এ বছর মোট ৭ হাজার ৪ শত ৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।

কলেজ সুত্রে জানা যায়, ২০১৩-২০১৪ শিক্ষবর্ষে ২টি অনুষদের ১৫টি বিভাগের মোট আসন সংখ্যা ২ হাজার ৮৬টি। এর বিপরীতে ৭ হাজার ৪শত ৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। মানবিক বিভাগে ৪ হাজার ৫শত ৩১ জন, বিজ্ঞান বিভাগে ২ হাজার ৩শত ৬০ জন, বাণিজ্য বিভাগে ৫শত ৫৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

তবে চলতি বছর ফরম বিক্রি বাবদ কলেজের কোষাগারে কত টাকা জমা হয়েছে তা জানতে চাইলে ভর্তি কমিটির আহবায়ক মোঃ আবুল আনাম রিয়াজ বলেন, অফিস থেকে জানার জন্য।

তাছাড়া ভর্তি পরীক্ষার আবেদন ফি বাবদ অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ করেছেন ভর্তিচ্ছুক শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফি বাবদ ৩০০ টাকা নির্ধারণ করে দেয়। সিলেটসহ সারা দেশের প্রতিটি কলেজ শিক্ষার্থীদের কাছ থেকে সে অনুপাতে টাকা নিয়েছে।

কিন্তু সিলেট এমসি কলেজে অনার্স ভর্তি পরীক্ষার কমিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম তোয়াক্কা না করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৩০০ টাকার স্থলে ৩৩০ টাকা নিয়েছেন।

সিলেট, ১১ ডিসেম্বর (ক্যাম্পাস লাইভ)// টিটি