[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



উইকিমিডিয়ার প্রথম সম্মেলন


প্রকাশিত: January 16, 2016 , 8:57 pm | বিভাগ: আইটি,আপডেট


আইটি লাইভ: আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে উইকিপিডিয়ার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও উইকিমিডিয়া বাংলাদেশের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

পৃথিবীর বিভিন্ন দেশের মত বাংলাদেশেও উইকিপিডিয়া প্রতিষ্ঠার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। বিশ্বসাহিত্যে কেন্দ্রের অডিটোরিয়ামে এটি অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরেণ্য নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী।

মোস্তফা সরওয়ার ফারুকী বলেন, তার দৈনন্দিন প্রয়োজনে বিভিন্ন তথ্যের প্রয়োজনে প্রতিদিন অন্তত ৫০বার উইকিপিডিয়ায় প্রবেশ করার দরকার পড়ে। তিনি আরো বলেন এখনই সময় এসেছে বিশ্বের দরবারে আমাদের চিহ্ন রাখার, উইকিপিডিয়ার মাধ্যমে এটি অনেকটা বেগবান হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রথম আলোর যুব কর্মসূচি বিষয়ক সম্পাদক এবং উইকিমিডিয়া বাংলাদেশের অন্তর্বর্তীকালীন কমিটির সভাপতি জনাব মুনির হাসান। নুরুন্নবী চোধুরী হাসিবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সুভ্রদীপ, মহিন রিয়াদ, মাসুম আল হাসান রকি প্রমুখ।

অনুষ্ঠানে উইকিপিডিয়ার উপর নির্মিত একটি ভিডিও প্রদর্শিত হয় এবং উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এর একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। এছাড়া বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এরপর কেক কেটে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

উল্লেখ্য ২০০১ সালের ১৫ জানুয়ারিতে জিমি ওয়েলস প্রতিষ্ঠিত উইকিপিডিয়া যাত্রা শুরু করে। প্রথমে এটি ইংরেজি ভাষার মাধ্যমে শুরু হলেও পরবর্তিতে ২৯১ টি ভাষায় চালু হয়।

wikipedia1এর আগে একই স্থানে উইকিমিডিয়া বাংলাদেশের ১ম সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সারাদেশ হতে আগত ফাউন্ডেশন সদস্যরা অংশগ্রহণ করেন। সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশের কার্যক্রম ও পরবর্তি করণীয় এর উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সবশেষে উইকিমিডিয়া বাংলাদেশের নয় সদস্য বিশিষ্ট কমিটিকে নির্বাচিত করা হয়। উইকিমিডিয়া বাংলাদেশের নব নির্বাচিত সদস্যরা হলেন মুনীর হাসান, আলী হায়দার খান, নাহিদ সুলতান, নুরুন্নবী চৌধুরী হাসিব, তানভীর মোর্সেদ, মাসুম আল হাসান, শাবাব মোস্তফা, তানভীর রহমান, মহীন রিয়াদ।

ঢাকা// ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর