[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘বড় মনের মানুষ হতে বেশি করে বই পড়বে’


প্রকাশিত: January 27, 2016 , 9:56 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার


লাইভ প্রতিদবেদক: বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি প্রফেসর আব্দুল্লাহ আবু সায়ীদ বলেছেন, “ছোট মন দিয়ে বড় জাতি বানানো যায় না। তাই শিক্ষার্থীদের বড় মনের মানুষ হতে হবে। যোগ্য নাগরিক হয়ে সম্মানিত ব্যক্তি হতে হবে। এর জন্য বেশি করে বই পড়তে হবে।”

বুধবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের অডিটরিয়ামে বিকাশের সৌজন্যে বিশ্বসাহিত্য কেন্দ্রকে ৩৫ হাজার বই প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আব্দুল্লাহ আবু সাঈদ বলেন, “চারদিকে শুধু দেয়াল থাকা গুদাম ঘরে মানুষ বসবাস করতে পারে না। মানুষকে বাঁচতে হলে ঘরের দেয়ালে দরজা জানালা থাকতে হয়। তেমনি জীবনে বড় হতে হলে কিছু ফাঁকা জায়গা রাখতে হয়। তা পূরণ করতে হয় জ্ঞান দিয়ে। বই পড়ে। সমাজের জন্য রাষ্ট্রের জন্য আলো ও আলোকিত মানুষ দুটোই প্রয়োজন। শিক্ষার্থীদের মধ্যে আলো না থাকলে আলোকিত সমাজ, দেশ হবে না।”

বিয়াম ফাউন্ডেশন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, “পাথর বিভিন্ন রকমের হয়। রেললাইনেও পাথর থাকে মানুষের গলায়ও পাথর থাকে। আলোকিত মানুষ হলে তোমরা হবে হীরা আর আলোকিত মানুষ হতে না পারলে রেললাইনে পরে থাকা পাথর হতে হবে।”

এ সময় আরো বক্তব্য রাখেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক নুরুল ইসলাম, বিয়াম স্কুল ও কলেজের প্রিন্সিপাল কল্যাণময় সরকার, বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব) শেখ মো. মনিরুল ইসলাম, বিশ্ব সাহিত্য কেন্দ্রের পরিচালক শরিফ মো. মাসুদ।

 

ঢাকা, ২৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ