[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



একটু বুক ভরা নিঃশ্বাস ও শহীদ সার্জেন্ট জহুরুল হক হল


প্রকাশিত: February 7, 2016 , 6:43 pm | বিভাগ: গেস্ট কলাম


মোঃ জাকির হোসেন 
ধুলাবালি আর যানজটের শহর এই ঢাকায় আপনি কি একটু বুক ভরে নিঃশ্বাস নিতে চান? তাহলে আপনাকে আসতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো শহর থেকে খানিকটা দূরে হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় পড়েছে ঠিক শহরের মাঝখানে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এ বিশ্ববিদ্যালয়ের অনেক হলেরই নিজস্ব খেলার মাঠ ও পুকুর যেখানে নেই, সেখানে শহীদ সার্জেন্ট জহুরুল হক হল আপনাকে দেবে এক অনাবিল প্রাকৃতিক ছোঁয়া।

হলে ঢুকতেই পড়বে দুধারে সারি সারি দেবদারু গাছ। হলের রয়েছে তিনটি ভবন, প্রধান ভবন, টিনশেড ভবন আর বর্ধিত ভবন। প্রধান ভবন এর সামনেই রয়েছে অনেক সুন্দর বাগান আর বাগান পরিবেষ্টিত হয়ে রয়েছে দিঘীর সমান পুকুর। পুকুরের পাড়ে সারি সারি নারকেল গাছ এবং নারকেল গাছের মাঝে রয়েছে বসার বেঞ্চ, যেখানে বসেলে পুকুরের পানির ওপর দিয়ে বয়ে আসা নির্মল বাতাসে আপনি মুগ্ধ হতে বাধ্য। পুকুরের উত্তর আর পূর্ব দিকে দুটি সান বাঁধানো ঘাট।
DU 5পুকুরের দক্ষিন দিকে টিনশেড বিল্ডিং। তার সামনে বিশাল খেলার মাঠ। মাঠের পাশ দিয়ে আছে নারকেল, আম আর মেহগনি গাছের সারি।

DU 4প্রধান ভবন থেকে টিনশেড ভবনে যাওয়ার জন্য রয়েছে সুদৃশ্য বেলকনি, যেখান দিয়ে হেঁটে যেতে আপনার চোখে পড়বে মেহগনি আর কাঁঠাল বাগান। বিকেলের মিষ্টি রোদে আপনি পুকুর পাড়ে অথবা মাঠে বসতে পারেন, বুক ভরে টেনে নিতে পারেন ধুলাবালি মুক্ত নির্মল অক্সিজেনপূর্ণ বাতাস ।

আর রাতে হলের দৃশতো আরও মনোময়। রাতে যখন রুমগুলো থেকে ঠিকরে পড়া আলো পুকুরের পানিতে প্রতিফলিত হয়, তখন এক স্বর্গীয় পরিবেশ তৈরি হয়।

DU 3হলের প্রধান ভবনের পিছনে বর্ধিত ভবন হওয়ায় একটু অবহেলিত হলেও ভবনের পাশে সবুজের সমহারের কমতি নেই ।
DU 6হলের প্রাধ্যক্ষ আবু মো. দেলোয়ের হোসেন হলের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় অনেক বেশি অগ্রণী ভুমিকা রাখেন। সম্প্রতি হলে প্রধান ভবন ও টিনশেড ভবনের সামনে নতুন ফুলের বাগান করতে দেখা যাচ্ছে। কদিন বাদেই ফুলে ফুলে ভরে উঠবে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের আঙিনা।

লেখক: মো. জাকির হোসেন
শিক্ষার্থী,  সমাজকল্যাণ ও গবেষণা
শহীদ সার্জেন্ট জহুরুল হক হল
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা, ৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// কেএম