[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



উচ্চশিক্ষায় স্কলারশিপ দিচ্ছে আইডিবি, বিনা খরচে পড়াশোনা


প্রকাশিত: February 16, 2016 , 1:12 pm | বিভাগ: আপডেট,স্কলারশিপ


students-live-87

মুনিরা জান্নাত : বাংলাদেশী শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের সুযোগ দেয়া হয়েছে। পিএইচডি ও পোস্ট ডক্টরাল রিসার্চ এর জন্য এ স্কলারশিপ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। ৩ বছর ও ৬-১২ মাস মেয়াদী এ স্কলারশিপের জন্য আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের থেকে আবেদনপত্র আহবান করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শর্তাবলী :
১. শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদেরকে এ স্কলারশিপ দেয়া হবে।

২. আইডিবি এর সদস্য রাষ্ট্রগুলো আবেদন করতে পারবে।

৩. হেলথ/মেডিসিন, এগ্রিকালচার/ফুড প্রোডাকশন, ওয়াটার রিসোর্চ/ডেজার্টিফিকেশন, এনার্জি/ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট, ন্যানোডেকনোলজি ও উন্নয়নমুখী তথ্যপ্রযুক্তি বিষয়ে গবেষণার জন্যে স্কলারশিপ দেয়া হবে।

৪. স্কলারশিপের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার ব্যাপারে রাজি থাকতে হবে।

যেসব সুযোগ দেয়া হবে : সকল টিউশন ফি, বসবাসের যাবতীয় খরচ, হেলথ ইন্স্যুরেন্স ও রাউন্ড ট্রিপ এয়ার টিকেট এ স্কলারশিপের অন্তর্ভুক্ত রয়েছে।

আবেদন করবেন যেভাবে : আগ্রহী প্রার্থীকে আইডিবি এর ওয়েবসাইট www.isdb.org থেকে আবেদনপত্র ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করতে হবে।  যাচিত সকল ডকুমেন্টসহ খামের উপর নাম উল্লেখপূর্বক আগামী ২০ ফেব্রুয়ারি, ২০১৬ তারিখ বিকাল ৪ টার মধ্যে লায়লা আরজুমান বানুম উপ সচিব, শিক্ষা মন্ত্রনালয়, বাংলাদেশ এই ঠিকানায় সশরীরে বা ডাকযোগে প্রেরণ করতে হবে।

আবেদন করার শেষ সময় :  ২০ ফেব্রুয়ারি, ২০১৬

তাহলে আজই আবেদস করুন। সবার জন্য রইলো শুভকামনা।

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন