[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



স্টামফোর্ডের শুভংকর আবিষ্কার করলো মাটির মানচিত্র


প্রকাশিত: February 22, 2016 , 10:17 pm | বিভাগ: আপডেট,এক্সক্লুসিভ,ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি,রিসার্চ


12746460_576399879174763_1181219746_n

বেনজির আবরার, স্টামফোর্ড: বাংলাদেশকে নিয়ে অনেক স্বপ্ন দেখেন এমনন কয়জন মানুষকে চিনেন? স্বপ্ন হয়তোবা আমরা সবাই দেখি, কিন্তু সব স্বপ্ন সত্যি হয় না। এই স্বপ্নটি যখন ভিন্ন কিছু, তখন হয়তোবা ভাবতেই পারেন কি সেই স্বপ্ন?

স্বপ্নটি হল সারা বাংলাদেশকে হাতের স্পর্শে ছুঁয়ে দেখা! কি ভাবছেন? একি করে সম্ভব?

“এটা সম্ভব হবে ৬৪ জেলায় ভ্রমণ করলে। কিন্তু ৬৪ জেলা ভ্রমণ করা আমার পক্ষে সম্ভব ছিল না। কিছু বাধ্য বাধকতা ছিল। তাহলে আর কি উপায়ে সম্ভব? ভাবলাম অনেক ভাবলাম। ভাবতে ভাবতে একটি আইডিয়া মাথায় এল। যদি ৬৪ জেলার মাটিকে একত্রিত করা যায় তাহলে কেমন হয় ? এতে করে ৬৪ জেলাকে একসাথে স্পর্শ করা যাবে আবার সারা বাংলাদেশকে দুই চোখ ভরে দেখতেও পারব।
আর একটা রেকর্ড গড়াও হয়ে যাবে। কারণ, এ ধরণের পরিকল্পনা আগে কেউ নেয় নি। বাংলাদেশের অনেক বড় বড় মানচিত্র আছে কিন্তু এ রকম শিল্পসম্মত মানচিত্র এটাই প্রথম।”

খুবই স্বাভাবিকভাবে বলছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া ডিপার্টমেন্টের ৩য় বর্ষের শিক্ষার্থী শুভংকর শুভ।

একটা দুটি জেলা না ৬৪ জেলা! প্রথমে শুভর ইচ্ছা ছিলো নিজেই সংগ্রহ করবেন, সব জেলা কিন্তু পরে আবার পিছিয়ে এলেন, সিদ্ধান্ত বদলে একা নয় সবার সহযোগিতা নিয়ে গড়বেন মাটির এই মানচিত্র।

ক্যাম্পাসলাইভকে শুভ জানালেন, বন্ধু-বান্ধব থেকে শুরু করে আমার পরিচিতজনদের আমার পরিকল্পনার কথা জানালাম। প্রথমত বিষয়টি শুনে তেমন একটা গুরুত্ব দেয় নি।

12782566_576400109174740_1683669576_n

 

তারপরেও আমি এগিয়ে গেলাম…কারন, রবি ঠাকুরের “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে” এই গানটি আমার স্মরণে ছিল।

ফরিদুপুরের বাড়িতে বাংলাদেশের একটি মানচিত্র ছিল। ওই মানচিত্রের উপর মোটা আর্ট পেপার দিয়ে ৬৪ জেলার জন্য ৬৪টি কাগজের বক্স তৈরি করলাম। এই ৬৪টি বক্সেই বসবে ৬৪ জেলার মাটি। এই ৬৪টি বক্স তৈরি করলাম তিনদিনের পরিশ্রমে।

দেশকে ভালোবাসার এই ভিন্নধর্মী কাজের পথে অনেক কঠিন সময় পার হয়েছে, অনেক মানুষের আন্তরিকতা ছিলো শুভর সাথে, মাটি সংগ্রহে সবচেয়ে বেশি অবদান রাখছেন নূর মোহম্মদ ভাই এবং আজমুল আজিজ যাদের সহযোগিতায় সম্ভব হয়েছে অনেক জেলার মাটি।

শুভর এই মাটির মানচিত্র বর্তমানে ফরিদুপুরের নিজ বাড়িতে রেখেছেন শুভ, আরো যে সব জেলার মাটি প্রয়োজন এবং সংগ্রহ করা বাকি আছে জামালপুর জেলা কিশোরগঞ্জ জেলা, বান্দরবন জেলা, ব্রাহ্মণবাড়িয়া জেলা, চাঁদপুর জেলা, লক্ষ্মীপুর জেলা, নোয়াখালী জেলা, রাঙ্গামাটি জেলা, লালমনিরহাট জেলা
সুমামগঞ্জ জেলা, জয়পুরহাট জেলা।

মাটি সংগ্রহের ক্ষেত্রেও শুভংকর যথেষ্ট সাবধানতা অবলম্বন করেছেন। ২৫০-৩০০ গ্রাম মাটি এবং মাটি প্রদানকারীর পরিচয়, সংগ্রহের সময়কালীন ছবিও নেন তিনি।

বাকি জেলাগুলোর মাটি সংগ্রহে সবার সহযোগিতা চান ফরিদপুরের আলফাডাঙ্গার ছেলে শুভংকর শুভ।প্রচারণা চালাচ্ছে আলফাডাঙ্গা অনলাইন পেইজ।

মাটি প্রদানের জন্য যোগাযোগ – ০১৭৬৭ ৪০৬২৯১ অথবা ফেসবুক- www.facebook.com/shuvongkar

স্বপ্নদেখা ছেলেটির স্বপ্নপূরণ হলে আগামীতে অমর একুশে গ্রন্থমেলা, শিল্পকলা একাডেমিতে সবার উদ্দেশে প্রদর্শনের চিন্তাভাবনা আছে শুভর। বললেন, “ক্যাম্পাসলাইভ ২৪.কমের পাঠকরাও আমার এই স্বপ্নপূরণে সঙ্গী হতে পারেন অবশিষ্ট জেলাগুলোর মাটি সংগ্রহ করে দিয়ে।”

ক্যাম্পাসলাইভ প্রথম কোনো মিডিয়া যারা এটা নিয়ে নিউজ করছে।

 

স্টাসফোর্ড// বিএ, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ