[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



উচ্চ রক্তচাপ কমাতে পারে ডাবের পানি


প্রকাশিত: March 4, 2016 , 9:09 pm | বিভাগ: আপডেট,হেলথ


coconutgreen

লাইভ প্রতিবেদক: প্রচণ্ড গরমে আপনার উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে অন্যতম প্রাকৃতিক ওষধ হতে পারে ডাবের পানি। গরমের প্রকোপ থেকে মুক্তি পেতে এবং শরীরকে সুস্থ রাখতে তাই ডাবের পানি পানের অভ্যাস করা উচিত। প্রতিদিন মাত্র এক গ্লাস ডাবের পানি আপনাকে উচ্চ রক্তচাপসহ ৭টি শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

১. উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ:
ডাবের পানির প্রাকৃতিক মিনারেলস শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং সেই সঙ্গে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে এবং এর পাশাপাশি অন্যান্য কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমে।

২. হজম সমস্যা দূর:
প্রতিদিন অন্তত ১ গ্লাস ডাবের পানি পান বুকজ্বালা, হজম সমস্যা, অ্যাসিডিটি, পেট ফাঁপার সমস্যা থেকে দূরে থাকে। খাবার হজমে সহায়তা করায় এই ধরনের সকল সমস্যা দূর করে ডাবের পানি।

৩. ওজন কমানো:
ওজন কমানোর জন্য ডায়েটিং করছেন? তাহলে অন্যান্য পানীয়ের মধ্যে বেছে নিন ডাবের পানি। যেকোনো চিনিযুক্ত ফলের জুসের চেয়ে বেশি কার্যকরী ডাবের পানি। কারণ ডাবের পানিতে বিন্দুমাত্র ফ্যাট নেই।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি:
রিবোফ্লেবিন, নিয়াসিন, থায়ামিন এবং পেরিডক্সিন সমৃদ্ধ ডাবের পানি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। এ ছাড়া ডাবের পানির অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণ থেকেও রক্ষা করতে সহায়তা করে।

৫. কিডনির সমস্যা দূরীকরণ:
ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে কার্যকরী মিনারেল যেমন- পটাশিয়াম, ম্যাগনেসিয়াম। এই মিনারেল কিডনির বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে সহায়তা করে এবং ডাবের পানি ইউরিনের যেকোনো সমস্যা দূর করে।

৬. ত্বকের সুরক্ষায়:
ডাবের পানি ত্বকের জন্য বিশেষভাবে কার্যকরী। ভ্রণ, মেছতা, ছোপ ছোপ দাগ, উজ্জ্বলতা হারানো, ত্বকের ইনফেকশন এসব সমস্যা দূর করে। এই পানি পানের পাশাপাশি ত্বকে সরাসরি ডাবের পানি ব্যবহারও অনেক উপকারী।

৭. কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর:
ডাবের পানি খাবার হজমে বিশেষভাবে সহায়ক। এতে করে বদহজমের কারণে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা নিয়মিত ডাবের পানি পান করার অভ্যাসে সহজেই দূর করা সম্ভব।

 

ঢাকা, ৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আরইজেডএ/ এএইচ