[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



অ্যাপল ব্যবহারকারীরা মুক্তিপণ ফাঁদের হুমকিতে!


প্রকাশিত: March 7, 2016 , 5:09 pm | বিভাগ: আইটি,আপডেট


লাইভ প্রতিবেদক: নতুন এক ভাইরাস, যা অ্যাপলের ম্যাক ব্যবহারকারীর কম্পিউটারে ঢুকে তাদের ফাইলকে লক করে ফেলে। ডাটা রিকোভার করতে ভাইরাস নির্মাতাকে দিতে হয় মুক্তিপণ। খবর স্কাই নিউজের।

প্রথমবারের মতো অ্যাপলকে এ ধরনের সমস্যায় পড়তে হয়েছে। হ্যাকাররা বেশ কয়েকটি ম্যাক কম্পিউটারে ‘কেরেঞ্জার’ নামে একটি ম্যালওয়ার ঢুকিয়ে ব্যবহারকারীর ডাটাকে লক করে দিতে সক্ষম হয়। ডাটা আনক্রিপ্টেড (পুনরুদ্ধার) করতে খরচ হয় বাংলাদেশি মু্দ্রায় প্রায় ৩২ হাজার টাকা।

জনপ্রিয় সফটওয়্যার ‘ট্রান্সমিশন’, যা বিট টরেন্টে ফাইল আদান-প্রদানে ব্যবহার করা হয় সেটি ডাউনলোড করার সময় ব্যবহাকারীর অজান্তেই ঢুকে যায় ম্যালওয়ারটি।

মুক্তিপণের এই ভাইরাস নীরবে আক্রান্ত কম্পিউটারে তিন দিন কাজ করতে থাকে। ধীরে ধীরে ডকুমেন্ট, ছবি, ভিডিও ও অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইলকে লক করে ফেলে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা, ‘কেরেঞ্জার’ ভাইরাসটি ‘ট্রান্সমিশনে’ গত শুক্রবার ছাড়া হয়। সোমবার থেকে ক্ষতিগ্রস্ত অ্যাপল ব্যবহারকারীরা মুক্তিপণের বার্তা পেতে থাকেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পালো এটলো নেটওয়ার্কের রেয়ান অলসন প্রথম এই হুমকির বিষয়টি প্রকাশ করেন।

তিনি বলেন, প্রথমবারের মতো এবারই এই ধরনের ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে কার্যকরী হয়ে ফাইলগুলো লক করে ফেলছে ও মুক্তিপণ দাবি করছে।

অ্যাপলের একজন মুখপাত্র স্কাই নিউজকে জানান, সামনে আর কেউ যেন এই ভাইরাসে আক্রান্ত না হয় সেজন্য কার্যকর পদক্ষেপ নিয়েছেন তারা।

মুক্তিপণ দাবি করার এই ভাইরাস উইন্ডোজ পিসির জন্য অবশ্য নতুন কিছু নয়। প্রতিবছর কয়েক মিলিয়ন পাউন্ড অর্থ হাতিয়ে নেয় এই সাইবার অপরাধীরা।

 

ঢাকা, ৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ