[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সাইবার আক্রান্ত বিশ্বে বাংলাদেশ ২০তম


প্রকাশিত: March 11, 2016 , 5:02 pm | বিভাগ: আইটি,আপডেট


image_150604_0

আইটি লাইভ: বিশ্বে সাইবার হামলায় আক্রান্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ২০তম। প্রতি সেকেন্ডে হালনাগাদ হওয়া ‘সাইবারথ্রেট রিয়েল টাইম ম্যাপ’ থেকে এ তথ্য পাওয়া গেছে।

সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব থেকে পরিচালিত এই রিয়েল টাইম স্ক্যানে শুক্রবার পর্যন্ত বাংলাদেশের সাইবার আকাশে কোনো বটনেট অ্যাক্টিভিটি সনাক্ত করা যায়নি।

তবে ৭৪টি ঝুঁকি, ২২৯টি ইন্ট্রুশন, ১৮২৯টি নেটওয়ার্ক, ৪১,৫৮৬টি ওয়েব এবং ২৮,৫৭৩টি ওএএস হামলা সনাক্ত করেছে।

‘সাইবারথ্রেট রিয়েল টাইম ম্যাপে’ বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী সাইবার হামলার শিকার হওয়া দেশগুলোর মধ্যে শীর্ষে রাশিয়া। এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, ভারত ও ব্রাজিল।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় প্রকাশিত প্রতিবেদনে একই ধরনের তথ্য দিয়েছে ব্লুমবার্গ নিউজ। গণমাধ্যমটির তথ্য মতে বিশ্বে সাইবার হামলার শিকার হওয়া দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২০তম।

বাংলাদেশের সাইবার ঝুঁকি নিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি নিরাপত্তা বিশেষজ্ঞ এবং বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির বলেন, “বাংলাদেশের ওয়েব সার্ভারগুলোর অধিকাংশই দুর্বল কোড দিয়ে চলছে। ফলে সহজে আক্রমণের শিকার হচ্ছে।”

সুমন আহমেদ সাবির আরো বলেন, “পর্নো ও অনলাইন গেমিংসহ প্রলোভনমূলক নানা ধরনের ওয়েবসাইটে তথ্য হাতিয়ে নেয়ার জন্য নানা অ্যাডওয়্যার, ম্যালওয়্যারে ভর্তি থাকে। পাইরেটেড সফটওয়্যারের কারণে দীর্ঘদিন ধরে ঝুঁকিতে থাকলেও সাম্প্রতিক সাইবার হামলার ঘটনায় বিষয়টি বেশি নজরে এসেছে।”

এছাড়া ‘নিরাপদ ইন্টারনেট ব্যবহার শেখার পাশাপাশি আমাদের সচেতন’ হবার পরামর্শ দিয়ে বিশ্বস্ত ওয়েবসাইট ছাড়া অন্য সাইটে না যাওয়ার পরামর্শ দেন সুমন।

 

ঢাকা, ১১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ