[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



গুণে ভরা কাঁচা রসুন


প্রকাশিত: March 12, 2016 , 9:57 pm | বিভাগ: আপডেট,ইয়াং স্টাইল


লাইভ প্রতিবেদক: বাংলাদেশে প্রধানত রান্নার উপকরণ হিসেবে ব্যবহৃত হলেও গবেষকরা রসুনকে খনিজ লবণের ‘স্টোর হাউস’ বা গুদামঘর বলে থাকেন।

কী নেই এতে- ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, আয়োডিন, সালফার, ক্লোরিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, সেলেনিয়ামসহ আরও কত শত উপাদান।

উপকারিতার দিকটি বিবেচনা করলে প্রথমেই আসে সেলেনিয়াম এর কথা যা হৃদযন্ত্র সুস্থ রাখার জন্য একটি অত্যন্ত উপকারী খনিজ লবণ।

আয়রন লোহিত রক্তকণিকা তৈরীতে ভূমিকা রাখে যা আছে রসুনে। এছাড়া রসুন শরীরে সুগারের মাত্রা কমাতেও দারুণ কার্যকরী ভূমিকা রাখে।

রসুন পথ্য হিসেবে গ্রহণ করার আগে যারা ইনসুলিনের সাহয্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেন। তাদের অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নেয়া উচিত, বলছেন পুষ্টিবিদরা।

রসুনের গুণ বলে শেষ করা যায় না। এতে আরও আছে ভিটামিন ‘সি’। যা শরীরের বিভিন্ন ধরনের ইনফেকশনের বিরুদ্ধে এক শক্তিশালী অস্ত্র।

রসুন তীব্র গন্ধযুক্ত হলেও এর কোয়াগুলোতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইটোনিউট্রিয়েন্ট, খনিজ লবণ, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট ইত্যাদি।

অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার ও বিভিন্ন সংক্রমণ রোধে অনন্য।

গবেষণায় দেখা যায়, রসুন দেহে খারাপ কোলেস্টরেল-এর মাত্রা কমিয়ে দেয় বহুগুণে। রক্ত জমাট বাঁধতে না দেয়ার কারণে করোনারি আর্টারি ডিজিজ, এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সক্ষম রসুন।

একইসাথে, রসুন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পাকস্থলী ক্যান্সারের ঝুঁকিও কমায় এই রসুন। টিউমারের আকার কমাতেও সাহায্য করে রসুন। ঠান্ডা-সর্দি ও কফ সারাতে রসুনের তুলনা নেই।

তবে, একটি কথা মনে রাখা প্রয়োজন- কাঁচা রসুন কিন্তু বেশি খাওয়া পেটের জন্য ভাল নয়।

 

ঢাকা// ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচবি

Tags: