[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইউআইইউ ভিসির সম্মাননা লাভ


প্রকাশিত: March 14, 2016 , 5:25 pm | বিভাগ: আপডেট,এচিভমেন্ট,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি


লাইভ প্রতিবেদক: ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. এম রিজওয়ান খান বৈদ্যুতিক সিস্টেম নিয়ে কৃতিত্বপূর্ণ গবেষণার স্বীকৃতি স্বরুপ ২০১৭-২০১৮ দুই বছরের জন্য আই.ই.ই.ই. (IEEE) এর ডিস্টিংগুইসড লেকচারার (Distinguished Lecturer)   হিসেবে সন্মাননা লাভ করেছেন।

আই.ই.ই.ই. (IEEE) হলো ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারদের জন্য বিশ্বের সর্ববৃহৎ পেশাদার সংগঠন।

এ বছর ইউএসএ থেকে ৩ জন, ইউকে থেকে ২ জন, কানাডা থেকে ৩ জন, ডেনমার্ক থেকে ১ জন, আর্জেন্টিনা থেকে ১ জন এবং এশিয়া থেকে ২জন অধ্যাপক এই  কৃতিত্বপূর্ণ  সন্মাননা লাভ করেছেন। এশিয়ার কোরিয়া থেকে প্রফেসর জন য়ু আন এবং বাংলাদেশ থেকে প্রফেসর এম রিজওয়ান খান এই কৃতিত্ব অর্জন করেন।

উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে যখন বিদ্যুৎ পরিবহন/সঞ্চলন পদ্ধতি তার প্রাথমিক পর্যায়ে ছিল,তখন এসি ও ডিসি সিস্টেম নিয়ে বিতর্কের সূত্রপাত। পরবর্তিতে এসি সিস্টেমের বিশেষ কিছু সুবিধা, যেমন ট্রান্সফরমারের মাধ্যমে ভোল্টেস বাড়ানো বা কমানোর সহজ পদ্ধতির কারণে তা বিদ্যুৎ পরিবহন/সঞ্চালনে সর্বোতভাবে গৃহীত হয়।

বিগত পঞ্চাশ বছরে পাওয়ার ইলেট্রনিক্স এর ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি হয়েছে এবং বর্তমানে বাসা বাড়িতে ব্যবহৃত টিভি, কম্পিউটার, LED বাতি ইত্যাদি এবং শিল্প ক্ষেত্রে বৈদ্যুতিক মোটরের জন্য ব্যবহৃত কন্ট্রোলারে ইলেট্রনিক প্রযুক্তি ব্যবহার হচ্ছে।

একইভাবে হাইফ্রিকোয়েন্সি ইনভারটারের মাধ্যমে উচ্চ ক্ষমতা ও ভোল্টেজ ব্যবহারের পদ্ধতি আবিস্কৃত হওয়ায় শতবর্ষ আগের উদ্ভাবিত এসি পদ্ধতি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

প্রফেসর এম রিজওয়ান খান বেশ কিছুদিন যাবৎ ডিসি বৈদ্যুতিক সিস্টেম নিয়ে গবেষণা করছেন। তাঁর এ গবেষনাই তাঁর আই.ই.ই.ই. (IEEE)এর এই সম্মননা লাভে সহায়ক হয়েছে ।

প্রফেসর ড. এম রিজওয়ান খানের এই অর্জন বাংলাদেশের বিদ্যুৎ খাত, নবায়নযোগ্য জ্বালানি খাত সহ প্রযুক্তির বিকাশ ও গবেষণায় অসামান্য অবদান রাখবে এবং অন্যদের উৎসাহ যোগাবে।

 

ঢাকা //১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচবি