[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভারত ভ্রমণে শাবি শিক্ষার্থীরা


প্রকাশিত: March 18, 2016 , 5:29 pm | বিভাগ: আপডেট,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট,পাবলিক ইউনিভার্সিটি,সিলেটের ক্যাম্পাস


শাবি লাইভ: ভারতে গেলেন শাবিপ্রবির একদল শিক্ষার্থী। তারা সেখানে নৃবিজ্ঞানের শিক্ষা ও অভিজ্ঞতা অর্জন করবেন। শুক্রবার ভারতের শিলংয়ের উদ্দেশে বের হয় দলটি।

এই প্রথমবারের মতো দেশের বাইরে অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছেন বিভাগটির শিক্ষার্থীরা। সফরে নেতৃত্ব দিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর  মো. শাহজাহান মিয়া।

ব্যাচের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের একটি বাধ্যতামূলক কোর্সের (Field Orientation & Presentation) অংশ হিসেবে তাদের এই শিক্ষা সফর। ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শহরটিতে তারা মূলধারার বাহিরের জনগোষ্ঠী ও তাদের জীবনযাত্রা সম্পর্কিত মাঠ গবেষণায় অংশ নিবে বলে জানিয়েছে বিভাগীয় কর্তৃপক্ষ।

এদিকে, ফিল্ড অরিয়েন্টেশন অ্যান্ড প্রেজেন্টেশন-২০১৬ এর ব্যানারে আয়োজিত ভ্রমণে ব্যাচটির সব শিক্ষার্থীর অংশগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। নৃবিজ্ঞানের প্রায়োগিক দিক সম্পর্কে তাদের ধারণা দেয়াই এই কোর্সের মূল উদ্দেশ্য জানালেন ভ্রমণ কমিটির আহ্বায়ক বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহজাহান মিয়া।

২১ মার্চ শিক্ষার্থীদের দেশে ফেরার কথা রয়েছে। ভারত অবস্থানকালে তাদের শিলংয়ের নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটির সাথে এক যৌথ সম্মেলনেও যোগ দেয়ার কথা রয়েছে।

তিনি আরো জানান, শিক্ষার্থীরা সেখানে ছোট ছোট দলে বিভক্ত হয়ে একেকজন তত্ত্বাবধায়কের অধীনে মাঠ গবেষণা কাজে অংশ নেবে। এতে তাদের ব্যাবহারিক জ্ঞানের প্রসারতা বাড়বে এমটাই আশা করছে বিভাগ।

 

শাবি //১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচবি