[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



নড়াইলে সপ্তাহব্যাপি সুলতান মেলা


প্রকাশিত: March 18, 2016 , 3:39 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার


নড়াইল লাইভ: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯১তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে শুরু হচ্ছে সপ্তাহব্যাপি সুলতান মেলা।

শুক্রবার থেকে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এবং পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানির সহযোগিতায় এ মেলা।

শুক্রবার বিকেলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, সপ্তাহব্যাপি মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর জীবন ও কর্মের উপর সেমিনার।

এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ জানান, বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের চিত্রকর্মকে সকলের মাঝে ছড়িয়ে দেয়া এবং শিল্পীকে স্মরণ করতেই এই মেলার আয়োজন করা হয়েছে।

মেলার সমস্ত প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। প্রতিবছরের মতো এবারো সমাপনী দিনে একজন গুণী শিল্পীকে সুলতান পদক দেয়া হবে।

এবার সুলতান স্বর্ণপদক পচ্ছেন চিত্রশিল্পী আব্দুল মান্নান। মেলার সমাপনী দিন বৃহস্পতিবার (২৪ মার্চ) তাকে এ পদক প্রদান করা হবে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রা নদীর পাশে মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মো. মেছের আলি মা মোছা. মাজু বিবি।

কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পান।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

 

ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ