[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাজশাহী কলেজ প্রিন্সিপ্যালের অ্যাওয়ার্ড লাভ


প্রকাশিত: March 20, 2016 , 3:58 pm | বিভাগ: আপডেট,এচিভমেন্ট,কলেজ,রাজশাহীর ক্যাম্পাস


1524

​রাজশাহী কলেজ: ​রাজশাহী কলেজের আধুনিকিকরণ এবং শিক্ষাক্ষেত্রে আধুনিক এবং ডিজিটাল ব্যবস্থার প্রবর্তনের জন্য বিভাগীয় ‘ইনোভেশন অ্যাওয়ার্ড’ লাভ করেছেন রাজশাহী কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর মহা. হবিবুর রহমান।

শনিবার রাজশাহী সার্কিট হাউজে স্বাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

রাজশাহী বিভাগীয় কমিশনার হেলাল উদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম.এ.এন ছিদ্দিক, মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের ভারপ্রাপ্ত সচিব এনএম জিয়াউল আলম, এটুআই বিশেষজ্ঞ মানিক মাহমুদ।

রাজশাহী কলেজের বর্তমান প্রিন্সিপ্যাল প্রফেসর মহা. হবিবুর রহমান দায়িত্ব গ্রহণের পর রাজশাহী কলেজের প্রতিটি ক্ষেত্রে লেগেছে ডিজিটাল প্রযুক্তির ছোঁয়া। প্রতিটি শিক্ষককে আলাদা আলাদা ল্যাপটপসহ কলেজ মোট ৪৫০টি কম্পিউটার রয়েছে। ৮৮টি আধুনিক এবং স্মার্ট ক্লাশরুম এ প্রজেক্টরের মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।

অনলাইন ভর্তি সুবিধা এই ব্যবস্থার অধীন একজন শিক্ষার্থী তার সুবিধাজনক জায়গা হতে ভর্তি ফি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমাকরণসহ সকল কাজ অনলাইন এ সমাধা করতে পারে। অনলাইনে ভর্তি কার্যক্রম সেবার মাধ্যমে শিক্ষার্থীদের ভোগান্তি অনেকাংশে কমে গেছে।

সম্প্রতি প্রায় ১০০০ মিটার অপটিক্যাল ফাইবার দ্বারা কলেজ প্রশাসনের সাথে বিভিন্ন ভবনে অবস্থিত ২৪টি বিভাগ, কেন্দ্রিয় লাইব্রেরি, হিসাব শাখার মধ্যে লোকাল এরিয়া নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে নিজস্ব সার্ভারের মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা এবং বিভিন্ন তথ্য উপাত্ত সংরক্ষণ করা হচ্ছে।

রাজশাহী কলেজ নিজস্ব উদ্যোগে চাহিদা অনুযায়ী ইজি কলেজ মেট নামক একটি ডাটাবেইজ সফটওয়ার স্থানীয়ভাবে একদল দক্ষ প্রোগ্রামার দ্বারা তৈরি করেছে।

সিসি ক্যামেরার মাধ্যমে সমগ্র কলেজ ক্যাম্পাসের নিরাপত্তা ও মনিটরিং ব্যবস্থাপনা সুনিশ্চিতকরণসহ ক্লাশ মনিটরিং ব্যবস্থা তদারকিতে প্রিন্সিপ্যাল এবং ভাইস-প্রিন্সিপ্যাল সর্বদা সজাগ থাকেন।

বিটিসিএল হতে উচ্চগতি (৮০ এমবিপিএস) সম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট লিজ লাইনের মাধ্যমে এই সেবা দেয়া হচ্ছে। কলেজ ক্যাম্পাসে ফ্রি ওয়াই-ফাই ব্যবহারের জন্য শিক্ষার্থীদের অন লাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে ইউজার আইডি এর মাধ্যমে সেবা দেয়া হচ্ছে। এর ফলে কলেজ ওয়েব সাইটের সাথে কলেজ ডাটাবেইজের সংযোগ সাধনের মাধ্যমে তথ্য আদান-প্রদানে স্বচ্ছতা ও গতিশীলতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

এসব কার্যক্রমে বিশেষ অবদানের জন্য রাজশাহী কলেজের বর্তমান এবং ৫৬তম প্রিন্সিপ্যাল প্রফেসর মহা. হবিবুর রহমানকে এ পুরস্কার দেয়া হয়।​

 

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ