[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘আমাদের এখন স্বাধীনতা রক্ষার সংগ্রাম করতে হবে’


প্রকাশিত: March 27, 2016 , 4:23 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার


DSC04195

লাইভ প্রতিবেদক: মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, “স্বাধীনতা রক্ষার সংগ্রামে আমাদের যুক্ত হতে হবে। আমাদের স্বাধীনতাকে হরণ করার জন্য দেশীয় দালালরা উঠেপরে লেগেছে। তারা চায় দেশের স্বাধীনতা বিকিয়ে দিয়ে তাদের ক্ষমতাকে দীর্ঘায়ীত করতে।’

শনিবার বিকেলে রাজধানীর কল্যাণপুরস্থ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্র কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপি মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা, আবৃত্তি, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের সহকারী পরিচালক হাসান মুর্তাজার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আল মুজাহিদী। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা লতিফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের ম্যানেজার মোহাম্মদ আবু জহির এবং আবদুর রাজ্জাক মিজি।

কবি আল মুজাহিদী বলেন, “আমাদের সামনে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, বিজয় নিয়ে অনেক প্রশ্ন এসে দাঁড়িয়েছে। এই সব প্রশ্নের উত্তর খোঁজার জন্য গবেষণা করা প্রয়োজন। স্বাধীনতার ৪৫ বছর তেমন কম নয় কিন্তু এখন সময় যায়নি। আমাদের উচিৎ প্রকৃত সত্য উদ্ঘাটন করা। সঠিক ইতিহাস রচনা করা। তা কেবলমাত্র গবেষার মাধ্যমেই করা সম্ভব।”

DSC04204

কবি আল মুজাহিদী আরো বলেন, “সঠিক ইতিহাস রচনা না করলে আমরা বিভ্রান্ত হয়ে যাবো। তরুণ প্রজন্ম বিভ্রান্ত হয়ে যাবে। অতএব স্বাধীনতা রক্ষার জন্যই আমাদের গবেষণা করা প্রয়োজন।”

অনুষ্ঠানের সভাপতি হাসান মুর্তাজা বলেন, “যারা দেশকে স্বাধীন করেছে তাদের অর্জন করা স্বাধীনতাকে বর্তমান প্রজন্ম রক্ষা করবে। দেশের উন্নয়ন করার জন্য মনোনিবেশ করবে। আমাদের থেকেও কম সময়ে অনেক দেশ তাদের সফলতা অর্জন করেছে। তাই আমাদের এখন উচিৎ স্বাধীনতার সুফল গ্রহণ করার জন্য ক্ষেত্র তৈরি করা।”

 

ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ