[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



এসইউবিতে স্বাধীনতার দেয়াল পত্রিকা প্রকাশ


প্রকাশিত: March 28, 2016 , 4:59 pm | বিভাগ: আপডেট,আর্টস এন্ড লিটারেচার,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি


IMG_8213

এসইউবি লাইভ: ‘সাহিত্য হোক জীবনের দর্পন’-স্লোগানে স্বাধীনতার দেয়াল পত্রিকা ‘লাল সবুজ’ এর মোড়ক উন্মোচন করেছে স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরাম (এসইউএসএফ)। মহান স্বাধীনতার মাসে তৃতীয় বারের মতো এসইউএসএফ প্রকাশ করলো ‘লাল সবুজ’।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় দেয়াল পত্রিকাটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দেয়াল পত্রিকাটির মোড়ক উন্মোচন করেন মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. রাশেদ নূর এবং ইংরেজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মেহজাবীন রহমান।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষক ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ইংরেজি বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর ও সাহিত্য ফোরামের কো-অর্ডিনেটর নূর-ই নুসরাত জেরিন, ফারহানা আহসান, ফাতেমা তাবাসুম, কানিতা রিদওয়ানা, ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের লেকচারার মোকারম হোসাইন চৌধুরী এবং ডেপুটি লাইব্রেরিয়ান আবদুল খালেক সরকারসহ প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষক মুনমুন আহমেদ।

শুরুতেই শিক্ষার্থীদের চমৎকার কবিতা আবৃত্তি করে শোনান ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষক ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

এ সময় উপস্থিত শ্রোতাদের দেশাত্ববোধক গানের মাধ্যমে আবেগে আপ্লুত করেন ইংরেজি বিভাগের শিক্ষক মুনমুন আহমেদ। এছাড়া আবৃত্তি করেন সাহিত্য ফোরামের সভাপতি ইঞ্জিনিয়ার আরিফ চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক, ইমরান আকন্দসহ প্রমুখ।

20160327_130547

সাহিত্য ফোরামের সৃজনশীল কাজের প্রশংসা করে মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. রাশেদ নূর বলেন, “স্টামফোর্ডের শিক্ষাথীরা শুধু বিষয় ভিত্তিক পড়াশুনাই করে না তারা জীবনের একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ সাহিত্যকে ধারণ করার চেষ্টা করে এগিয়ে যাচ্ছে। এ সময় শিক্ষার্থীদেরকে আদর্শ সাহিত্য চর্চা ও সঠিক ইতিহাস তুলে ধরার পরামর্শ দেন।”

সাহিত্য কেন জীবনের দর্পন তার যথার্ততা তুলে ধরতে গিয়ে ইংরেজি বিভাগের চেয়ারম্যান মেহজাবীন রহমান বলেন, “জীবনের সাথে অক্সিজেনের মতো সাহিত্যের সম্পর্ক এক ও অভিন্ন। তাই বাঁচতে হলে সাহিত্যের সাথে সম্পর্কের বিকল্প নাই।”

তার কথাকে সায় দিয়ে সাহিত্য ফোরামের কো-আডিনেটর নূর ই নুসরাত জেরিন বলেন, “সাহিত্যের মধ্যে যে জীবন তার মতো সুখ কোথাও নাই। সভ্য সমাজের চরিত্র হোক সাহিত্যের ব্যাকরণে। তাহলে পৃথিবী থেকে সব জঞ্জাল দূর হয়ে যাবে।”

দেয়াল পত্রিকার মাঝে বাংলাদেশের মানচিত্রে মুক্তিযুদ্ধের ১১টি সেক্টর রঙ্গের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে একটু ভিন্ন আঙ্গিকে যা উপস্থিত সবার দৃষ্টি আকর্ষণ করেছে। লাল সবুজ নামটি সরাসরি প্রকাশ না করে উহ্যভাবে প্রকাশ করা হলো মানচিত্রের মধ্যে।

IMG_20160327_124653

 

দেয়ালিকাতে স্থান পেয়েছে শিক্ষক, শিক্ষার্থীদের নির্বাচিত সেরা ৪৮টি লেখা। নির্বাচিত লেখায় রয়েছে- গল্প, কবিতা, একাত্তরের চিঠি ও মুক্তিযোদ্ধাদের মুখ থেকে শোনা স্মৃতিচারণ।

নূর ই নুসরাত জেরিন সাহিত্য ফোরামের সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, সবার পরিশ্রম না থাকলে এতো কঠিন একটি কাজ সম্পুন্ন করা কখনোই সম্ভব হতো না। ভবিষ্যতে শিক্ষার্থীদের জন্য আরো চমৎকার কিছু অপেক্ষা করছে।” এ সময় সার্বিক সহযোগিতা দেয়ার জন্য স্টামফোর্ড ইউনিভার্সিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলো জনপ্রিয় অনলাইন পোর্টাল ক্যাম্পাসলাইভ২৪ডটকম এবং বিডি মর্নিং।

 

স্টামফোর্ড// এসিএস, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এএইচ