[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আনন্দে ও উৎসবে বাংলা বর্ষবরণ


প্রকাশিত: April 14, 2016 , 6:51 pm | বিভাগ: আপডেট,ইভেন্ট,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


du

ঢাবি লাইভ: আনন্দ আর উৎসবে দেশজুড়ে চলছে বাংলা নববর্ষ উদযাপন। নানা আয়য়োজন। বাহারী পোষাকে সেজেছে শিশু-কিশোর যুবক-যুবতি নানান বয়সের মানুষ। মানবতাকে জাগানোর গানে রমনা বটমূলে বঙ্গাব্দ ১৪২৩ কে স্বাগত জানিয়েছে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শিল্পী অভিজিৎ কুন্ডুর রাগালাপ ‘রাগ গুনকেলি’তে শুরু হয় রমনা বটমূলে ছায়ানটের এবারের বর্ষবরণের আয়োজন। এরপর রাগ নিয়ে আসেন শিল্পী সুস্মিতা দেবনাথ শুচি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে বের হওয়া মঙ্গল শোভাযাত্রায় ছিল মানুষের ঢল।

রমনা ও টিএসটি এলাকায় ভিড়ও ছিল অন্য বছরের তুলনায় কম। সকালে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক। ভিসি ক্যাম্পাসলাইভকে বলেন, প্রতিটি বছর আমাদের সামনে নতুন সম্ভাবনা নিয়ে আসে।

অতীতের ভুলভ্রান্তি দূর করে এবার সামনের দিকে নতুন করে চলতে হবে। চারুকলা অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, এ বছরের শোভাযাত্রা ঘিরে মূল ভাবনা ছিল সামাজিক মূল্যবোধের অবক্ষয়। এখন মায়ের হাতে সন্তান, সন্তানের হাতে মা খুন হচ্ছে। ধর্মান্ধরা  নানাভাবে সমাজকে কলুষিত করছে। এ থেকে মানুষ মুক্তি চায়। মঙ্গল শোভাযাত্রায নানা অনুসঙ্গে ফুটিয়ে তোলা হয় কল্যাণ ও শুদ্ধতার প্রতীকী আবহ।

বর্ষবরণের আয়োজনে বর্ণিল রূপ ধারণ করে ঢাকার রাজপথ। সার্ক ফোয়ারা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রেসক্লাব থেকে রমনা পার্ক এলাকার রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হয়। এসব রাস্তায় ছিল শুধুই উৎসবের আমেজ।  রমনা অনুষ্ঠানে ১৫টি একক গান, ১২টি সম্মিলিত গান, তিনটি আবৃত্তি ও পাঠ দিয়ে সাজানো হয় অনুষ্ঠান। প্রায় দেড়শ শিল্পী অংশ নেন পরিবেশনায়।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার। কয়েকটি বেসরকারি টেলিভিশনও পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে। সকাল সোয়া ৬টায় রাগালাপে শুরু হওয়া এ অনুষ্ঠান ৮টা ৩৫ মিনিটে শেষ হয় জাতীয় সংগীতে। এদিকে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে পুরো রাজধানীজুড়ে নেয়া হয় কড়া নিরাপত্তা।

মোড়ে মোড়ে রয়েছে পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনীর কড়া টহল। রমনা ও বিশ্ববিদ্যালয় এলাকায় গড়ে তোলা হয় কয়েক স্তরের নিরাপত্তা। নিরাপত্তা কড়াকড়ির কারণে এবার বর্ষবরণের অনুষ্ঠানে অন্য বছরের তুলনায় লোক সমাগমও হয়েছে কম।

 

ঢাকা// ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এফআর