[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চট্টগ্রামে ঘটা করে নববর্ষ বরণ


প্রকাশিত: April 14, 2016 , 7:05 pm | বিভাগ: আপডেট,ইভেন্ট,ক্যাম্পাস,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


CU

চট্টগ্রাম লাইভ: চট্টগ্রামে ঘটা করেই উদযাপন করা হয়েছে পহেলা বৈশাখ। পুরনো দিনের গ্লানি ও জীর্ণতা ঝেড়ে ফেলে বৈশাখী ভোরের প্রথম আলো ফুটতেই রঙ-বেরঙয়ের বাহারি পোশাকে  লোজন ঘর ছেড়েছেন। বাঙালির চিরাচরিত সাজে নগরবাসী  এই উৎসব উদযাপনে মেতেছে।

চট্টগ্রাম নগরীতে নববর্ষের মূল আয়োজন চলছে ডিসি হিল ও সিআরবি শিরিষ তলায়। বেলার বাড়ার সঙ্গে রোদের তীব্রতা বাড়লেও তা উপেক্ষা করেই আবালবৃদ্ধবণিতা মেতে উঠেছে আনন্দ উৎসবে। নেচে গেয়ে মুখে রঙ লাগিয়ে নানা রঙে সেজে ভেদাভেদ ভুলে একে অন্যের সঙ্গে মিলছে তারা।

তিন দশকের বেশি সময়ের ধারাবাহিকতায় ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করে আসছে ‘সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ’।

তারই ধারাহিকতায় বৃহস্পতিবার সকাল ৬টায় বাংলা ১৪২৩ বঙ্গাব্দকে বরণের আয়োজন শুরু হয় দলীয় উচ্চাঙ্গ সংগীতের মধ্য দিয়ে।একে একে পরিবেশিত হয় দলীয় ও একক গান ও নৃত্য।

এবার ৮ বছরে পা রেখেছে সিআরবি শিরিষ তলার নববর্ষ আয়োজনের অনুষ্ঠান। ‘অগ্নিস্নানে শুচি হোক ধরা’ স্লোগানকে সামনে রেখে এই আয়োজন করছে ‘নববর্ষ উদযাপন পরিষদ, চট্টগ্রাম’।

সকাল সাড়ে ৭টায় সিআরবি শিরীষ তলায় ‘ভায়োলিনিস্ট চিটাগাং’ নামে একটি সংগঠনের দলীয় বেহালার সুরে শুরু হয় নতুন বছরকে বরণ করে নেওয়ার আয়োজন।

সমৃদ্ধশালী দেশ গড়ার প্রত্যয় নিয়ে সোয়া ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। ‘রক্তকরবী’ গীতিনাট্য পরিবেশনের মধ্য দিয়ে উদ্বোধনের পর শোভাযাত্রাটি চকবাজার গণিবেকারী ও জামালখান ঘুরে ফিরে আসে।

এ ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ষবরণ উদযাপনের আলাদা আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীদের পাশাপাশি স্থানীয়রাও মেতে উঠেছে এই আনন্দ উৎসবে।

চবির বর্ষবরণকে কেন্দ্র করে আশপাশে জমে উঠেছে বৈশাখী মেলা; লোকগীতি, বাউল গান, আদিবাসী ঐতিহ্য উপস্থাপন, বলী খেলা, সাপখেলা ও পুতুল নাচসহ নানা আয়োজন।

এদিকে বর্ষবরণ অনুষ্ঠান ঘরে নিরাপত্তার জন্য সূর্যাস্তের মধ্যে সব অনুষ্ঠান শেষ করতে বলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

ডিসি হিলের বর্ষবরণ অনুষ্ঠানের জন্য চেরাগী পাহাড়, লাভ লেইন, এনায়েত বাজার ও বোস ব্রাদার্স মোড় থেকে সকল যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

কাঠের বাংলো, আটমাসিং মোড় ও এমএ আজিজ স্টেডিয়াম মোড় থেকে যান চলাচল বন্ধ রাখা হয়েছে সিআরবির বর্ষবরণ অনুষ্ঠানের জন্য। যে কোন অপতৎপরতা ও নাশকতারোধে প্রস্তুত রাখা হয়েেছে পুশি ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের।

 

ঢাকা// ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এফআর