[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কলেজ শিক্ষার্থীর কাছে হার মানলেন মার্ক জাকারবার্গ


প্রকাশিত: April 18, 2016 , 10:58 pm | বিভাগ: আপডেট,ফরেন ক্যাম্পাস


it-1
ইন্টারন্যাশনাল লাইভ: কথায় বলে শখের তোলা ৮০ টাকা। এখানে কোন বাদ বিচার নেই। নেই কোন নাম দামের প্রশ্ন। এর সঙ্গে জড়িয়ে রয়েছে আবেগ আর অনুভূতি।এমনটাই ঘটেছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এর জীবনে। তার মেয়ের নামে ডোমেইন কিনতে গিয়ে তিনি হার মানলেন এক কলেজ শিক্ষার্থীর কাছে। অবশেষে নানা কৌশল করে সফলও হয়েছেন।মজার ব্যাপার হচ্ছে, জাকারবার্গ তাঁর মেয়ের নাম রাখার পরপরই সেই নামে একটি ডোমেইন কিনে ফেলেন অমল অগাস্টিন নামের ভারতীয় এক কলেজ শিক্ষার্থী।অমল www.maxchanzuckerberg.com নামে ডোমেইনটি কেনেন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট স্কুপহুপ।জানাগেছে  ভারতীয় ওই কলেজ ছাত্রের কাছে তিনি হার মেনেছেন।তার কাছ থেকেই কিনেছেন ওই ডোমেইন। অমল ভারতের কোচির কেএমইএ কলেজে পড়পশুনা করেন । তাঁর কাজই হচ্ছে ভবিষ্যতে কাজে লাগবে এমন সব নামের ডোমেইন কিনে রাখা। জাকারবার্গের মেয়ের নামে তিনি যে ডোমেইনটি কিনে রেখেছিলেন, সেটা বিক্রির জন্য বলা হলে অমল ৭০০ মার্কিন ডলার দাবি করেন।তার দাবীও পুরন করা হলো।

জাকারবার্গ কয়েক মাস আগেই প্রথম সন্তানের বাবা হয়েছেন।  এর পর থেকে মেয়েকে নিয়েই ব্যস্ত সময় কাটছে তাঁর। তার মেয়ের নাম ম্যাক্স চ্যান জাকারবার্গ। মেয়ের সব ইচ্ছা পূরণ করার ক্ষমতা রয়েছে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি জাকারবার্গের।

zuker

জাকারবার্গের মেয়ের পুরো নাম ম্যাক্সিমে চ্যান জাকারবার্গ। মেয়ের নাম ‘ম্যাক্সিমে’, মায়ের নাম ‘চ্যান’ আর বাবার ‘জাকারবার্গ’ মিলিয়েই এই নাম।

কিন্তু একটা ইচ্ছা হয়তো চাইলেও পূরণ করতে পারতেন না। সেটা হচ্ছে মেয়ের নামে ওয়েবসাইটের ডোমেইন কেনা। কারণ সেটা অন্য একজন কিনে রেখেছিলেন।

অমলের কাছ থেকে সেই দামেই ডোমেইনটি কিনে নেয় বিভিন্ন নামের ডোমেইন কেনাবেচার জন্য নামকরা প্রতিষ্ঠান ‘গোড্যাডি’। অমল অবশ্য পরে বুঝতে পারেন, আসলে ডোমেইনটি কিনেছে ‘আইকনিক ক্যাপিটাল’। আর এই প্রতিষ্ঠানটিই জাকারবার্গের সম্পদের দেখভাল করে থাকে। তার মানে জাকারবার্গই কৌশলে কিনে নিয়েছেন ডোমেইনটি।

অবশ্য অমল চাইলে আরো অনেক বেশি দাম চাইতে পারতেন। কারণ, গুরুত্বপূর্ণ নামের ডোমেইন কেনার ক্ষেত্রে গোড্যাডি খুব একটা দামাদামি করে না। ডোমেইন বিক্রেতা যে দাম চান, সে দামেই তারা ডোমেইন কিনে ফেলে।

তবে এই দাম পেয়েই অমল নাকি খুশি। কারণ, তাঁর বুদ্ধিটা যে কাজে লেগেছে, সেটা ভাবতেই ভালো লাগছে অমলের। অমলকে তারা চাকুরীর অফারও দিয়েছে বলে জানাগেছে।

ঢাকা ১৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এফআর