[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চালকবিহীন গাড়ির ডিজিটাল শহর বানাবে গুগল


প্রকাশিত: April 18, 2016 , 11:02 pm | বিভাগ: আইটি,আপডেট


6b37b611-5e6d-4a5b-9e91-b7dca9938a0f

আইটি লাইভ: তথ্য প্রযুক্তি। উন্নতি আর উন্নয়নের শেষ সোপান। পৃথিবী এখন হাতের মুঠোয়। কোথায় নেই এর ছোঁয়া? জলে, স্থলে ও অন্তরিক্ষে বিচরণ এখন প্রযুক্তির। জ্ঞান আর বিজ্ঞানের কোন্ শাখাতে এর স্পর্শ পড়েনি? হ্যাঁ সবখানেই এর সহজ বিচরণ। প্রায় সবকিছুই জয় করেছে প্রযুক্তি। নানান কিছু আবিষ্কারের পর এবার ডিজিটাল শহর-বন্দর ও মহল্লার প্রতি নেশা পড়েছে গুগলের।

এর কল্যাণে প্রতিদিনই কিছু না কিছু পরিবর্তন আসছে। এই পরিবর্তনের নেপথ্যে রয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিনের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা। গবেষণা ছাড়া এক কদমও নড়েনি তারা। সব কিছুই হয়েছে মেধা বিকাশের বদৌলতে। এক্ষেত্রে গুগলের অনেক অবদান রয়েছে। এবার তারা আরেক চাঞ্চল্যকর বিষয় নিয়ে কাজ করছে। জানা গেছে, এই তালিকায় উঠেছে এবার ডিজিটাল শহর বানাবে গুগল।

এই লক্ষে অনেক গবেষণাও হয়েছে। অনেকদিন ধরেই চালকবিহীন গাড়ি নিয়ে গবেষণা করছে গুগল। এখন সেগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাস্তায় চালিয়ে পরীক্ষা করা হচ্ছে।

টেক রাডার সূত্র জানায়, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট এই পরিকল্পনাকে আরো একধাপ এগিয়ে নেয়ার চিন্তা করছে। অ্যালফাবেট পুরোপুরি ডিজিটাল একটি শহর নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে।শহরের যা কিছু দরকার সবই থাকবে।

কেমন হবে এই ডিজিটাল শহর? কি থাকতে পারে ওই শহরে? এবিষয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও অবশ্যই চালকবিহীন গাড়ির অভয়ারণ্য হবে শহরটিতে।

সেই সঙ্গে শহরজুড়ে থাকবে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ। আরো থাকতে পারে পণ্য ডেলিভার করার জন্য রোবট, স্মার্ট ট্র্যাফিক লাইট।

এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্যসেবা, স্যাটেলাইট প্রযুক্তি, ভার্চুয়াল রিয়েলিটিসহ আরো যেসব নতুন প্রযুক্তি নিয়ে গুগল বা অ্যালফাবেট কাজ করছে সেগুলোও এই শহরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হতে পারে।

আর এই শহরে গুগলের চালকবিহীন গাড়ি থেকে শুরু করে আগামী দিনের আরো অনেক প্রযুক্তি নিয়ে গবেষণা করা হবে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েব সাইট টেক রাডার।

অ্যালফাবেটের আরেকটি সহযোগী প্রতিষ্ঠান সাইডওয়াক ল্যাবস মূল এই কর্মসূচি বাস্তবায়নের কাজ করবে। আর এই ডিজিটাল শহর গড়ে তোলার জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ডেনভার ও ডেট্রয়টে পছন্দসই জায়গা খোঁজার কাজ চলছে। ইতোমধ্যে একটি কমিট গঠন করা হয়েছে এরা সম্ভাব্য জায়গা দেখছেন।

তবে এখনো এসব বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানায় নি অ্যালফাবেট। সাইডওয়াক ল্যাবস বর্তমানে নিউইয়র্ক শহরে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ প্রদানের কাজ করছে। এ ব্যাপারে বিপুল সংখ্যক লোক গবেষণা ও মাঠে কাজ করছেন বলে জানা গেছে।

 

ঢাকা, ১৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এএইচ