[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দিল্লিতে তীব্র গরম, স্কুল বন্ধ ১১ মে


প্রকাশিত: May 5, 2016 , 9:23 pm | বিভাগ: আপডেট,ফরেন ক্যাম্পাস


19a4d9ad04dd242e1f4a5d8f3e8c3d9b

ইন্টান্যাশনাল লাইভ: ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে চলছে ভয়াবহ তাপ প্রবাহ। সর্বশেষ গত মঙ্গলবার ভারতের রাজস্থানে ৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এনডিটিভির খবর অনুযায়ী, তীব্র তাপপ্রবাহে ভালো নেই ভারতের রাজধানী দিল্লিও। বুধবার ভারতের রাজধানী দিল্লিতে চলতি মৌসুমের সবচেয়ে উষ্ণতম দিন ছিল। এদিনে নগরীর তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

প্রচণ্ড গরমের কারণে দিল্লির স্কুলগুলোতে গ্রীষ্মের ছুটি এগিয়ে এনে চলতি মাসের ১১ তারিখ থেকে করার নির্দেশ দিয়েছে সেখানকার সরকার। স্কুলপড়ুয়া কয়েক লাখ শিশুকে প্রচণ্ড গরম থেকে রক্ষা করতে এ আদেশ জারি করা হয়েছে।

দিল্লির সরকারের আদেশে বলা হয়েছে, প্রচণ্ড উষ্ণতা ও তাপমাত্রা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা থেকেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দিল্লিতে ৩ হাজার ৫০০ বেসরকারি স্কুল ও এক হাজার ১৫০টি সরকারি স্কুল রয়েছে। এ ছাড়া বিভিন্ন সংস্থা এখানে আরো দুই হাজার ৫০০টি স্কুল পরিচালনা করে।

এদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) জানায়, মঙ্গলবার রাজস্থানে রাজ্যের জাইসালমার শহরে ৫২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। প্রচণ্ড তাপদাহ থেকে বাঁচতে সৈনিকদের জন্য বিশেষ ব্যবস্থাপনা গ্রহণের কথাও জানান কর্মকর্তারা। শারীরিক সুস্থতা ধরে রাখতে দেয়া হয়েছে বিশেষ নির্দেশনা।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, কয়েকদিন ধরে ভারতের বিভিন্ন রাজ্যে গড় তাপমাত্রা অনেক আগেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। অনাবৃষ্টি আর সামুদ্রিক উষ্ণতাজনিত ‘এল নিনো’র প্রভাবে তীব্র খরায় পুড়ছে ভারত।

 

ঢাকা, ৫ মে (ক্যাম্পাসলাইভ.২৪কম)// এএইচ