[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দেশে আরো ক্যাডেট কলেজ হচ্ছে


প্রকাশিত: May 9, 2016 , 10:21 pm | বিভাগ: আপডেট,ন্যাশনাল


Hasina

লাইভ প্রতিবেদক: দেশে আরো ক্যাডেট কলেজ স্থাপন করবে সরকার। এ জন্য সরকারকে প্রশাসনিক ক্ষমতাও দেয়া হয়েছে বলে জানা গেছে। এ লক্ষ্যে একটি প্রস্তাবিত আইনের অনুমোদন দিয়েছে খোদ মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

আইন মন্ত্রণালয়ের ভেটিং সাপেক্ষ অনুমোদিত এই খসড়ায় দেশের এক বা একাধিক স্থানে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে আরো ক্যাডেট কলেজ স্থাপনে সরকারকে ক্ষমতা দেয়া হয়েছে। বর্তমানে দেশে ১২টি ক্যাডেট কলেজ রয়েছে।

শফিউল আলম বলেন, এই খসড়ায় প্রতিরক্ষা সচিবের নেতৃত্বে সব ক্যাডেট কলেজের কমিটিগুলোর কেন্দ্রীয় কমিটি হিসেবে একটি কেন্দ্রীয় পরিচালনা পরিষদ গঠিত হয়। কেন্দ্রীয় পরিষদ কলেজ কমিটিগুলোর কর্মকাণ্ড তদারকি করবে। বছরে একবার বা দু’বার কেন্দ্রীয় পরিষদের বৈঠক বসবে।

তিনি বলেন, কলেজ কমিটিগুলো নিয়মিত বৈঠকে বসবে। এর কর্মকাণ্ড আইনে নির্ধারণ করা হয়েছে। এছাড়াও মন্ত্রিসভায় সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৬’ খসড়ায় নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলের মাধ্যমে জনস্বাস্থ্যের প্রতি ঝুঁকি ও জরুরি অবস্থা মোকাবেলার জন্য আইনটি প্রণয়নের উদ্যোগ নেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলের মাধ্যমে জনস্বাস্থ্যের প্রতি ঝুঁকি ও জরুরি অবস্থা মোকাবেলার লক্ষ্যে এ নতুন আইনটি প্রণীত হচ্ছে।

তিনি বলেন, আইনটির আর একটি লক্ষ্য হচ্ছে যে সংক্রামক রোগ থেকে মানুষকে সুরক্ষা দেয়া এবং জনস্বাস্থ্য সম্পর্কে গণসচেতনতা সৃষ্টিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।

খসড়ায় জীবাণুবাহী কালাজ্বর, এইচআইভি, ইনফ্লুয়েঞ্জা, নিপা, ইবোলা ও টাইফয়েড এবং অন্যান্য সম্ভাব্য ব্যাধির ব্যাপারে সচেতনতার কথা বলা হয়।

সচিব বলেন, বিদ্যমান ম্যালেরিয়া নির্মূল বোর্ড (রহিতকরণ) অধ্যাদেশ ১৯৭৭ ও ম্যালেরিয়া প্রতিরোধ (বিশেষ বিধান) ১৯৭৮ আইন দু’টি একীভূত করে নতুন এই খসড়া প্রণীত হয়েছে।

ঢাকা//০৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এফআর