[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কিমের নতুন উপাধি ‘সেক্রেটারি’


প্রকাশিত: May 9, 2016 , 10:49 pm | বিভাগ: আপডেট,ইন্টারন্যাশনাল


Kim_Jong_Un

ইন্টারন্যাশনাল লাইভ: ৩৬ বছর পর শুক্রবার থেকে উত্তর কোরিয়ায় শাসক দল কোরিয়ান ওয়ার্কার্সের পার্টি কংগ্রেস শুরু হয়েছে। পার্টি কংগ্রেসে শাসক দলের শীর্ষ নেতারা একনায়ক কিম জং উনকে নতুন উপাধিতে ভূষিত করা হয়েছে। পার্টির সেন্ট্রাল কমিটি ও সেন্ট্রাল অডিট কমিশন কিমকে দলের সর্বোচ্চ পদাধিকারী তথা ফার্স্ট সেক্রেটারি হিসাবে নির্বাচিত করলেন।

নতুন পদাধিকার পেয়ে কিম এখন কোরিয়ান ওয়ার্কার্স পার্টিতে তাঁর বাবা ও পিতামহের সমানাধিকার পেলেন। ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ছিলেন কিমের পূর্বসূরীরা। কিমকে ওই পদে বেছে নেয়াটা অবশ্য নেহাৎই সম্মান প্রদর্শন। কারণ, কিম জং উনের বিরুদ্ধে দলের কোনও নেতার কোনো সিদ্ধান্ত নেয়ার অধিকার নেই।

শুক্রবার পিয়ংইয়ংয়ে শুরু হয়েছে পার্টি কংগ্রেস। সেখানে বক্তব্য পেশ করতে গিয়ে কিম জানান, পারমাণবিক অস্ত্র উদ্ভাবন ও আধুনিকীকরণ চালু থাকবে। তবে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা সঙ্কটে না পড়লে কোরিয়া সেই অস্ত্র কারও বিরুদ্ধে ব্যবহার করবে না।

রবিবার বিদেশি সাংবাদিকদের পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরিয়ে, কালো মার্সিডিজ বেঞ্জে করে পিপলস প্যালেস অফ কালচারে অনুষ্ঠিত পার্টি কংগ্রেস ‘কভার’ করতে নিয়ে যাওয়া হয়। ১২৮ জন বিদেশি সাংবাদিককে ওই অনুষ্ঠান ‘কভার’ করার ‘ভিসা’ মঞ্জুর করা হয়েছিল।

তবে কোনো সরকারি কর্মকর্তাদের সঙ্গে তাঁদের কথা বলতে দেয়া হয়নি। অভিযোগ, বিবিসিকে পার্টি কংগ্রেস ‘কভার’ করতে দেওয়া হয়নি। বরং বিবিসির এক সাংবাদিককে একটানা ৮ ঘন্টা জেরা করার পর উত্তর কোরিয়া থেকে বহিষ্কার করা হয়েছে।

 

ঢাকা//০৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এফআর