[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



হ্যান ক্যাঙ্গের ম্যান বুকার লাভ


প্রকাশিত: May 17, 2016 , 8:05 pm | বিভাগ: এচিভমেন্ট


manbook

ইন্টারন্যাশনাল লাইভ: ম্যান বুকার। প্রতিটি লেখকের জীবনে একটি স্বপ্ন খাকে। তাহলো এ পুরস্কারটি একটু হাতে নিয়ে দেখা। এবার সেই স্বপ্ন পূরণ হলো দক্ষিণ কোরিয়ার লেখক হ্যান ক্যাঙ্গের। তার লেখা ‘দ্য ভেজিটারিয়ান’ এবার ম্যান বুকার পুরস্কার লাভ করেছে। উপন্যাসটি অনুবাদ করেছেন দেবোরাহ স্মিথ। বুকারের পাওয়া ৫০ হাজার পাউন্ড প্রাইজমানি বইটির লেখক এবং অনুবাদক ভাগ করে পাবেন।

ইংলিশ-কোরিয়ান অনুবাদ করা তেমন কোন বই নেই বিষয়টি উপলব্ধি করে ইংরেজি সাহিত্য নিয়ে পড়ালেখা শেষে ২১ বছর বয়সে কোরিয়ান ভাষা শেখা শুরু করেন ‘দ্য ভেজিটেরিয়ান’র অনুবাদক দেবোরাহ স্মিথ। তিনি ২০১০ সালে এই ভাষা শেখা শুরু করেন এবং মাত্র কয়েক বছরের মধ্যেই ভাষাটি শিখতে থাকা অবস্থায় বইটি অনুবাদের কাজে হাত দেন।

‘দ্য ভেজিটেরিয়ান’ উপন্যাসটি এক নারীকে নিয়ে যে ‘মানুষের নিষ্ঠুর আচরণকে প্রত্যাখ্যান করে’ এবং মাংস খাওয়া বন্ধ করে দেয়।

বইটির লেখক ছাড়াও এবার ম্যান বুকার পুরস্কারের তালিকায় ছিলেন তুরস্কের ঔপন্যাসিক ওরহান পামুক, ইতালির লেখক এলেনা ফেরান্তে, এঙ্গোলান ওয়ার্ডস্মিথ হোসে এদুয়ার্দো আগুলুসা, চীনের লেখক ইয়ান লিয়ানকে এবং অস্ট্রেলিয়ার ঔপন্যাসিক রবার্ট সেথলার।

ম্যান বুকারের বিচারক প্যানেলের চেয়ারম্যান বয়েড টনকিন বলেন, ‘দক্ষিণ কোরিয়ার লেখক হ্যান ক্যাঙ্গের কাজটি এতটাই শক্তিশালী যা ভোলার মত নয় এবং অসাধারণ মৌলিক একটি লেখা।’

ঢাকা// ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এফআর