[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভারতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড


প্রকাশিত: May 20, 2016 , 6:36 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল


17780f1c117cce6066f91704c46bb2b1-India-2

ইন্টারন্যাশনাল লাইভ: ভারতের রাজস্থান রাজ্যের ফলোদি শহরে গতকাল বৃহস্পতিবার তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে পৌঁছে। দেশটিতে তাপমাত্রার রেকর্ড সংরক্ষণ শুরু করার পর থেকে এ যাবৎকাল পর্যন্ত এটাই সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৫৬ সালে রেকর্ড করা ৫০ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোর ওপর দিয়ে সবচেয়ে বেশি দাবদাহ বয়ে যাচ্ছে। কয়েক সপ্তাহ ধরে এসব জায়গায় তাপমাত্রা রয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর।

ভারতের আবহাওয়া দফতরের কর্মকর্তা বিপি যাদব এএফপিকে বলেন, গতকাল দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। ফালোদিতে রেকর্ড করা এই তাপমাত্রা ছিল ৫১ ডিগ্রি সেলসিয়াস। আবহওয়া দফতর দেশটির উত্তর এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে ‘তীব্র তাপপ্রবাহের’ সতর্কতা জারি করেছে।

এসব এলাকায় গত কয়েক বছরের তুলনায় এ বছর ৫ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ৪৫ ডিগ্রি পর্যন্ত হয়েছে।

এদিকে ভারতের গুজরাট রাজ্যের বৃহত্তম শহর আহমেদাবাদে প্রচণ্ড দাবদাহ অব্যাহত আছে। শহরটিতে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস, যা গত ১০০ বছরে সর্বোচ্চ।

এনডিটিভির খবরে বলা হয়, তীব্র দাবদাহে গতকাল আহমেদাবাদে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন নগর কর্মকর্তারা। এরই মধ্যে আরেকটি দুঃসংবাদ দিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি)।

সংস্থাটি জানিয়েছে, শহরটিতে গত ১০০ বছরের মধ্যে উষ্ণতম দিন ছিল বৃহস্পতিবার।

0bfcb3f021514022d48b037c1c56c3db-India-1

আইএমডির আবহাওয়া কেন্দ্রের পরিচালক জয়ন্ত সরকার বলেন, “বৃহস্পতিবার আহমেদাবাদ শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। এটি ১০০ বছরের রেকর্ড ভেঙেছে। প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ১৯১৬ সালের ২৭ মে শহরে ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।”

কয়েকদিন ধরে গুজরাটের উত্তরাঞ্চল ও সৌরাষ্ট্র-কুচ অঞ্চলে তীব্র দাবদাহ বইছে।

এ বিষয়ে জয়ন্ত সরকার বলেন, “প্রচণ্ড দাবদাহ আগামীকাল পর্যন্ত অব্যাহত থাকবে। পশ্চিমা বায়ু বাতাসে আর্দ্রতা বাড়িয়ে তাপমাত্রা কমাবে। এতে কিছুটা স্বস্তি পাওয়া যাবে।”

আহমেদাবাদ ছাড়াও গুজরাটের রাজধানী শহর গান্ধীনগর ও বনসকাণ্ঠা জেলার দিসায় তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। -সংবাদমাধ্যম

 

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ