[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাদলা দিনে ভুনা খিচুড়ি


প্রকাশিত: May 21, 2016 , 4:59 pm | বিভাগ: আপডেট,ইয়াং স্টাইল


hospos-1

লাইভ প্রতিবেদক: আকাশের মন ভালো নেই। বাহিরে প্রবল বৃষ্টি সাথে হিমেল হাওয়া বইছে। অফিসে যেতে মন চাচ্ছে তো? অথবা প্রেয়সীর হাত ধরে প্লে-ব্যাকে শুনছেন সেই রোন্টিক গান ‘আকাশ এতো মেঘলা, যেওনােকো একলা’। বাড়িতে তখন একটু ভালো আয়োজন তো হতেই পারে।

বৃষ্টির দিনে খিচুড়ি থাকা চাই চাই অনেকটা মামা বাড়ির আবদার। সঙ্গে একটু কাসুন্দি অথবা একটুখানি আচার। তাহলে তো আর কথাই নেই। স্বাদের ষোল আনাই পূর্ণ হয়। তবে মূল বিষয়টি হচ্ছে, তবে খিচুড়ি হতে হবে সেই রকম।

ভালো রাঁধুনি হতে হলে আপনাকে অবশ্যই খাবারের ভাল প্রস্তুত প্রাণালীটাও রপ্ত করতে হবে। চলুন তবে দেখে নেয়া যাক ঘরে বসে ভুনা খিচুড়ির কিভাবে তৈরি করবেন।

প্রণালী:
পোলাও চাল ২ কাপ (আধা কেজি), একটা বড় আলু টুকরো করে কাটা, এক কাপ মুগ ডাল, রান্না করা গরু/খাসি বা মুরগির মাংস (ইচ্ছামত), ১ চা চামচ আদা বাটা, জিরা গুঁড়া আধ চা-চামচ, পেঁয়াজবাটা বা কুচি ১ কাপ, রসুন বাটা ১ চাচামচ, মরিচ গুঁড়ো ১ চা-চামচ, ধনে গুঁড়ো ১ চা-চামচ, হলুদ- আধা চা-চামচ, লবণ স্বাদমত, তেল বা ঘি, গরম পানি সাড়ে ৩ কাপ ও সামান্য গরম মসলা।

hospos

যেভাবে করবেন:
মুগডাল ভেজে নিন এবং ডাল ও চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিন। হাঁড়িতে তেল বা ঘি দিয়ে আলু ভেজে তুলে রাখুন। এবার গরম মসলা ও পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে নিন। কিছু পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। বাকি পেঁয়াজের মধ্যে আদা- রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে ও জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন।
এবার ধুয়ে রাখা চাল ও ডাল মিশিয়ে দিন। চার থেকে ৫ মিনিট কষিয়ে গরম পানি দিন। ২ থেকে ৩ মিনিট পর রান্না করা মাংস ও আলু মিশিয়ে মাঝারি আঁচে দমে রাখুন।
৩০ মিনিট পর নামিয়ে উপরে বেরেস্তা করে রাখা পেঁয়াজ দিয়ে সার্ভিং ডিসে পরিবেশন করুন।

 

ঢাকা// ২১ মে (ক্যাম্পাসলাইভ.২৪কম)//এফআর