[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিদেশে রফতানি হয় সাতক্ষীরার আম


প্রকাশিত: May 25, 2016 , 9:02 pm | বিভাগ: বিজনেস


sat

সাতক্ষীরা লাইভ: রাজশাহীকে আমের রাজধানী বলা হলেও সাতক্ষীরাতেও কিন্তু আমের ফলন বরাবরই ভালো। সাতক্ষীরাতে আম রফতানি শুরু হয় মূলত বেশ কয়েক বছর আগে। তবে সেটি ব্যাপকভাবে না হওয়াতে তেমন গুরুত্ব পায়নি। জেলার আম ইতালি, জার্মানিসহ পৃথিবীর অনেক দেশে রফতানি হচ্ছে বেশ জোড়ালোভাবে।

এ বছর আমের ফলন ভালো না হলেও মোটামুটি রপ্তানি শুরু করেছে জেলার কলারোয়া উপজেলার আম চাষীরা। চুক্তিবন্ধ কোম্পানী ইসলাম গ্রুপের মাধ্যমে প্রথম চালান সম্প্রতি পাঠানো হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, কলারোয়া উপজেলা থেকে রপ্তানির জন্য ছয় টন আম পাঠানো হয়েছে। ইসলাম গ্রুপ এন্টারপ্রাইজের মধ্যে দুই মেট্রিক টন হিমসাগর আম ইতোমধ্যে ইতালিতে রপ্তানি করেছে। বাকি চার টন রপ্তানির প্রক্রিয়া চলছে। এছাড়া কলারোয়া থেকে পর্যায়ক্রমে আরো অন্তত ১৫ মেট্রিক টন আম রপ্তানির প্রক্রিয়া চলছে।

কলারোয়ার লোহাগাড়া গ্রামের আম চাষী বকুল জানান, তার বাগান থেকে ইতোমধ্যে এক মেট্রিক টন হিমসাগর আম রপ্তানি হয়েছে।

তিনি বলেন, রপ্তানির উদ্দেশে গেল মৌসুমের শেষ দিকেই বাগান পরিচর্যা শুরু করেছিলাম। এরপর চুক্তিবদ্ধ কোম্পানি ও রপ্তানির শর্ত অনুযায়ী জৈব সার, আর্সেনিক মুক্ত পানি ও পোকা দমনে ফেরোমন ফাঁদ ব্যবহার করে আম উৎপাদন করেছি। ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের একাধিক দল আমার বাগান পরিদর্শন করে। অবশেষে আম রপ্তানিতে সফল হয়েছি। দামও পেয়েছি ভালো। মণ প্রতি ৩১শ’ টাকা।

mango_sat

কৃষক আকবর আলী জানান, এরই মধ্যে তার বাগানের দুই টন আম রপ্তানি হয়েছে, আরো হবে।

কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা মুহাসীন আলী জানান, চলতি মৌসুমে প্রথমবারের মতো কলারোয়া উপজেলার হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি আম ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। এজন্য উপজেলার ৮০টি বাগান মালিকের সঙ্গে নির্ধারিত চুক্তি অনুযায়ী গেল মৌসুমের শুরুতেই বাগান পরিচর্যার কাজ শুরু হয়েছিল।

সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব উপায়ে আম উৎপাদনের পর ১৭ মে প্রথমবারের মতো দুই টন হিমসাগর আম ইতালি রপ্তানি করা হয়। এরপর চার টন হিমসাগর ও ল্যাংড়া আম পাঠানো হয়। শিগগিরই আরও দুই টন আম রপ্তানি হবে।

এদিকে, সাতক্ষীরা সদর উপজেলায়ও চলছে আম রপ্তানির প্রস্তুতি। ২/১ দিনের মধ্যে সদর উপজেলা থেকে আম রপ্তানি শুরু হতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

 

ঢাকা//২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এফআর