[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির আবেদন সোমবার থেকে


প্রকাশিত: May 29, 2016 , 7:31 pm | বিভাগ: আপডেট,এডমিশন


Karogori Board

লাইভ প্রতিবেদক: কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির আবেদন সোমবার থেকে শুরু হচ্ছে। চলবে ১২ জুন পর্যন্ত।

এবার প্রথম ও দ্বিতীয় শিফটে একবারেই আবেদন করতে হবে। ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে পাস করা এসএসসি বা সমমান পরীক্ষায় সাধারণ গণিত বা উচ্চতর গণিতে কমপক্ষে জিপি-৩ সহ ৩.৫ জিপিএ প্রাপ্তরা করতে পারবে। তাছাড়া এসএসসিসহ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত ২ বছর মেয়াদি ট্রেড কোর্সে পাস করা প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

তবে আবেদন ফরম জমা দেয়ার শেষ তারিখে প্রার্থীর বয়স অনুর্ধ্ব ২২ হতে হবে। প্রতি শিফটে ভর্তিচ্ছুরা ১০টি করে প্রতিষ্ঠান-টেকনোলজি চয়েজ দিতে পারবেন। ভর্তির বিস্তারিত বিষয়াদি কারিগরি শিক্ষা অধিদফতর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.techedu.gov.bd, www.bteb.gov.bd, www.moedu.gov.bd) দেয়া হয়েছে।

এসএসসি বা সমমান পাস করা শিক্ষার্থীরা ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স ছাড়াও ২ বছর মেয়াদি ডিপ্লোমা ইন কমার্স, এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট), এইচএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল), ডিপ্লোমা ইন অ্যানিম্যাল হেলথ ও সার্টিফিকেট ইন মেরিন ট্রেড কোর্সে ভর্তির আবেদন করতে পারবে। তাছাড়াও তারা এক বছর, ছয় মাস বা তিন মাস মেয়াদি কোর্সেও ভর্তি হতে পারবেন।

তিন মাস থেকে দু’বছর মেয়াদী এ ধরণের বেসরকারি ৬ হাজার ৪৩৯টি কারিগরি প্রতিষ্ঠানে এবারে আসন সংখ্যা হলো ৫ লাখ ৮৭ হাজার ৫৬টি।

আগামী ১৮ জুন ভর্তির ফল প্রকাশ করা হবে। ১৯-২২ জুন ভর্তি কার্যক্রম চলবে। অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি চলবে ২৫ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত। ক্লাস শুরু হবে ১৬ আগস্ট থেকে।

 

ঢাকা, ২৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচবি