[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ছেলেদের ব্রন সমস্যা, মুক্তির উপায়


প্রকাশিত: May 30, 2016 , 11:04 pm | বিভাগ: ইয়াং স্টাইল


P-1
লাইভ প্রতিবেদক: প্রাপ্তবয়স্ক ছেলে মেয়ে উভয়ের জন্যই একটি বড় সমস্যা ‘ব্রন’। মেয়েদের ক্ষেত্রে যেমন বয়ঃসন্ধি কালে ব্রনের সমস্যা দেখা দেয়, তেমনি ছেলেদের ক্ষেত্রেও বয়ঃসন্ধিতে এমন সমস্যা দেখা দেয়।
চর্ম বিশেষজ্ঞরা বলেন যে, ব্রন নখ দিয়ে খুঁটলে আরও বেড়ে যায়।ব্রন হওয়ার কারণ হিসেবে তাঁরা বলেন যে, বয়ঃসন্ধিতে মেয়েদের হরমোনের পরিবর্তন হয়। এই হরমোনের পরিবর্তনের জন্যই ব্রন হয়।

বিশেষজ্ঞরা আরো বলেন, অনেক সময় শুধু হরমোনের কারণেই নয়, ধুলো, ধোঁয়া, পরিবেশ দূষণের কারণেও আমাদের ত্বকের প্রচুর ক্ষতি হয়।

ব্রন সমস্যা থেকে মুক্তির জন্য মেয়েদের ক্ষেত্রে বেশ কিছু উপকারী প্রসাধনী পাওয়া গেলেও ছেলেদের জন্য তেমন কিছু দেখা যায় না। কিছু নিয়ম মেনে চললে ব্রনর হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ছেলেদের ব্রনের হাত থেকে রক্ষা পাওয়ার কিছু উপায়—-

১) দিনে ৩ থেকে ৪ বার ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে। এর ফলে ত্বকের উপরিভাগে লেগে থাকা ধুলাময়লা পরিষ্কার হয়ে যায়। যে সমস্ত ফেসওয়াশ শুধুমাত্র ছেলেদের জন্য, সেই ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করতে হবে। ফেসওয়াশ ব্যবহারের সময় কয়েকমিনিট সময় নিয়ে ভালো করে ঘষে ঘষে ত্বকের মৃত কোষগুলিকে তুলে ফেলতে হবে।

২) প্রচুর পরিমানে পানি খেতে হবে। হজমের সমস্যার জন্যেও অনেকসময় ব্রনের সমস্যা হতে পারে। তাই অতিরিক্ত পরিমানে তেল ও মশলা দেওয়া খাবার নয়, সেদ্ধ জাতীয় খাবার খেতে হবে। এতে আপনার লিভারও ভালো থাকবে। আর হজমের সমস্যাও অনেক কমে যাবে।

৩) ব্রন কখনই নখ দিয়ে খোঁটা যাবে না অথবা সারাক্ষণ তাতে হাত দিলেও ব্রন বেড়ে যাওায়র সম্ভাবনা থাকে। ব্রন খুঁটলে তার দাগ চিরকালের জন্য আপনার ত্বকে থেকে যেতে পারে।

৪) আপনি যদি রোজ দাড়ি কামান, তাহলে অবশ্যই উন্নতমানের ইলেক্ট্রিক রেজার ব্যবহার করবেন।

 

ঢাকা// ৩০ মে, (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম